বঙ্গবন্ধুর সাইকেল সংরক্ষণকারী ওয়াজেদ আলীর ইন্তেকাল

০৭ জুলাই ২০১৯

রাজবাড়ী প্রতিনিধি

দীর্ঘ ৬২ বছর একটি সাইকেল সযত্নে রেখে দিয়েছিলেন ওয়াজেদ আলী। সাইকেলটির বিশেষত্ব ১৯৫৪ সালের নির্বাচনে এটিতে চড়ে রাজবাড়ীতে যুক্তফ্রন্টের প্রচারণা চালিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর পরম ভক্ত রাজবাড়ীর সেই ওয়াজেদ আলী মণ্ডল (৯০) আর নেই। গত শুক্রবার রাতে বালিয়াকান্দি উপজেলার মধুপুর গ্রামের নিজ বাড়িতে ইন্তেকাল করেন তিনি (ইন্নালিল্লাহি .. রাজিউন)। তিনি স্ত্রী, এক ছেলে ও তিন মেয়ে রেখে গেছেন। গতকাল শনিবার জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

১৯৫৪ সালের যুক্তফ্রন্টের নির্বাচনে দলীয় প্রার্থী রাজবাড়ীর আব্দুল ওয়াজেদ চৌধুরী ও পাংশার আব্দুর রহমানের প্রচারের কাজে রাজবাড়ী গিয়ে কয়েকদিন অবস্থান করেন বঙ্গবন্ধু। তখন নেতাকর্মীদের নিয়ে বাইসাইকেল বহর নিয়ে প্রত্যন্ত অঞ্চলের ভোটারদের কাছে নৌকা প্রতীকের প্রচার চালান তিনি। প্রচারণা চালাতে গিয়ে একদিন বঙ্গবন্ধুর সাইকেলটি নষ্ট হয়ে গেলে তিনি ওয়াজেদ আলী মণ্ডলের  সাইকেলটি ব্যবহারের জন্য চান। নির্বাচনী কাজ শেষে ওয়াজেদ আলী মণ্ডলের সাইকেলটি ফিরিয়ে দিয়ে নিজের সাইকেলটি নিয়ে যান বঙ্গবন্ধু। তবে এরপর আর কোনোদিন ওই সাইকেলটি চালাননি ওয়াজেদ আলী। ছয় দশকেরও বেশি সময় পরম যত্নে রেখে দিয়েছিলেন নিজের কাছে। ২০১৬ সালে সাইকেলটি জাদুঘরে দেওয়া হয়।





© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)