১৮ ঘণ্টা পর সচল চট্টগ্রাম কাস্টম হাউসের সার্ভার

আমদানি-রফতানি ব্যাহত

০৭ জুলাই ২০১৯

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম কাস্টম হাউসের সার্ভার প্রায় ১৮ ঘণ্টা বন্ধ থাকার পর গতকাল শনিবার বিকেলে সচল করা হয়েছে। সার্ভার আধুনিকায়নের (আপগ্রেডেশন) জন্য শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে গতকাল শনিবার বিকেল পর্যন্ত বন্ধ ছিল শুল্ক্কায়ন-সংক্রান্ত সব কার্যক্রম। বিকেলে সার্ভার সচল হওয়ার পর শুল্ক্কায়ন কার্যক্রম ফের শুরু হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম কাস্টমস কমিশনার মো. ফখরুল ইসলাম। শুল্ক্কায়ন কার্যক্রম বন্ধ থাকায় চট্টগ্রাম বন্দর থেকে আমদানি পণ্য খালাস কার্যক্রম যেমন ব্যাহত হয়েছে, পাশাপাশি অফডক থেকেও যায়নি কোনো রফতানি কনটেইনার। এ নিয়ে আমদানি-রফতানিকারকদের প্রতিনিধি সিঅ্যান্ডএফ এজেন্টদের মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

তারা জানান, বিকেলে সার্ভার সচল হলেও কাজ পুরোপুরি শুরু হয় সন্ধ্যার পর। শুল্ক্কায়ন প্রক্রিয়া স্বাভাবিক হতে তাই এখনও অনেক সময় লাগবে।

চট্টগ্রাম কাস্টম সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আলতাফ হোসেন বাচ্চু বলেন, কোনো বিজ্ঞপ্তি না দিয়েই হুট করে অনলাইন সার্ভার আপগ্রেডেশনের কাজ শুরু করে কাস্টম। ১৮ ঘণ্টারও বেশি সময়

তারা বিল অব এন্ট্রি জমা দিতে পারেননি। কাস্টম থেকে জানানো হয়েছিল, সকাল ৮টা থেকে বিল অব এন্ট্রি জমা নেওয়া শুরু হবে। তারা সেটাও  করতে পারেনি।

তিনি আরও জানান, অফডকে (বেসরকারি কনটেইনার ডিপো) শুক্রবার সন্ধ্যা থেকে রফতানি পণ্য নিয়ে শত শত ট্রাক দাঁড়িয়ে আছে। কনটেইনারগুলো বন্দরে আসার জন্য অপেক্ষা করছে। বন্দরের ভেতর থেকেও কোনো কনটেইনার বের হতে পারেনি। সচল হলেও বন্দরের কার্যক্রম স্বাভাবিক হতে অনেক সময় লাগবে।

© সমকাল 2005 - 2019

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭ (প্রিন্ট পত্রিকা), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) । ইমেইল: [email protected]