অসংক্রামক ব্যাধিতে আক্রান্তদের ৩০ শতাংশ হৃদরোগে মারা যায়

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের মতবিনিময়

০৭ জুলাই ২০১৯

সিলেট ব্যুরো

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক বলেছেন, বাংলাদেশে সংক্রামক ব্যাধি অনেকাংশে নিয়ন্ত্রণে এসেছে। কিন্তু জীবনধারার পরিবর্তনের সঙ্গে সঙ্গে খাদ্যাভ্যাস এবং কায়িক পরিশ্রমের অভাবের ফলে অসংক্রামক ব্যাধি দিন দিন বেড়েই চলছে। তিনি বলেন, ২০১৮ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক পরিসংখ্যানে দেখা গেছে, বাংলাদেশে শতকরা ৬৭ জন অসংক্রামক ব্যাধিতে আক্রান্ত হচ্ছে; যার মধ্যে শতকরা ৩০ জন হৃদরোগের জন্য মৃত্যুবরণ করছে। এতে উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা সবচেয়ে বেশি।

গতকাল শনিবার সকালে নগরীর শাহী ঈদগাহে সিলেট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালে বিয়ানীবাজার, বিশ্বনাথ, ফেঞ্চুগঞ্জ ও গোলাপগঞ্জ উপজেলার সর্বস্তরের চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে ডা. আব্দুল মালিক এ কথা বলেন। স্বাস্থ্য অধিদপ্তরের এনসিডিসি প্রোগ্রাম ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের সহায়তায় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেটের মাধ্যমে এবং রিসোলভ টু সেইভ লাইভস ইউএসএর পৃষ্ঠপোষকতায় সিলেটের চার উপজেলায় উচ্চ রক্তচাপের পাইলট প্রকল্পের অধীনে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেটের সভাপতি অধ্যাপক ডা. এম এনায়েত উল্লাহর সভাপতিত্বে ও প্রকল্পের সমন্বয়কারী আবু তালেব মুরাদের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল অধ্যাপক ডা. এএইচএম এনায়েত হোসেন, সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায় এবং স্বাস্থ্য বিভাগ সিলেটের রোগ নিয়ন্ত্রণ সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান।

© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)