ঈদের আগে চুলের যত্ন

০১ জুন ২০১৯

অনলাইন ডেস্ক

ঈদ আসতে আর মাত্র কয়েকদিন বাকী।রোজার পাশাপাশি সবার জন্য কেনাকাটা, অফিস করার কারণে অনেকেই ক্লান্ত হয়ে পড়েছেন। এখন নিজের যত্ন নেয়ার জন্য কিছুটা সময় বের করা জরুরি। ঈদের দিন যাতে আপনাকে সজীব এবং সতেজ দেখায় সেজন্য ত্বকের পাশাপাশি চুলের সজীবতাও ফেরানো দরকার। চুল উজ্জ্বল ও ঝলমলে দেখাতে যা করতে পারেন-

১. চুল সুন্দর করতে তেলের ম্যাসেজ করতে পারেন। এর জন্য প্রয়োজন ২ থেকে ৩ চামচ নারকেল তেল অথবা অলিভ অয়েল এবং গরম তোয়ালে।

তেলটা চামচে গরম করে হালকা করে মাথার চুলের গোড়ায় গোড়ায় ১৫ মিনিট ধরে ঘষুন। এরপর ৩০ মিনিট গরম তোয়ালে দিয়ে চুলটা পেঁচিয়ে রাখুন।শ্যাম্পু দিয়ে চুলটা ধুয়ে ফেলুন। এতে চুলটা ঝরঝরে দেখাবে।

২. ১ কাপ টক দইয়ের সঙ্গে ২ চামচ আমলকির গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার চুলের গোড়ায় গোড়ায়  মিশ্রণটি ভাল ভাবে ঘষে লাগান। ৩০ মিনিট পর চুলে শ্যাম্পু করে ফেলুন। এতেও চুলে সজীবতা আসবে।

৩. চুল নরম ও ঝলমলে দেখাতে অ্যালোভেরা জেলের জুড়ি নেই। এ জন্য অ্যালোভেরা পাতা থেকে জেল বের করে নিন। অথবা বাজার থেকে কেনা অ্যালোভেরা জেল নিন।২ চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ২ চামচ পানি মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। চুল ধোয়ার পর শুকিয়ে গেলে একটা বোতলে ভরে চুলের গোড়ায় ভালভাবে স্প্রে করুন। এতে চুল অনেক ঝলমলে দেখাবে।

৪. ডিম দিয়েও ঈদের আগে চুলের যত্ন নিতে পারেন। এজন্য দরকার একটা ডিম, ১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ চামচ মধু আর শাওয়ার ক্যাপ। উপাদানগুলো প্রথমে ভালভাবে মেশান। এরপর মিশ্রণটি চুলের গোড়া ও চুলে ভালভাবে লাগান। এখন হেয়ার ক্যাপ দিয়ে চুলটা ঢেকে রাখুন। ৩০ মিনিট পর চুলে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। 

৫. চুল ঝলমঝলে করতে অ্যাপেল সিডার ভিনেগারও বেশ কাযর্করী। এজন্য দরকার ১ টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনেগার ও ১ কাপ পানি।

পানির মধ্যে অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে একটা মিশ্রণ তৈরি একটা জারে রেখে দিন। এখন চুলটা শ্যাম্পু দিয়ে পরিষ্কার করুন। এবার এতে কন্ডিশনার দিয়ে চুলটা আবার ধুয়ে ফেলুন। সবশেষে গোটা চুলে অ্যাপেল সিডার ভিনেগার মিশ্রিত পানিটা স্প্রে করুন। এতে চুল অনেক ঝলমলে ও সজীব দেখাবে। 

সূত্র : স্টাইলক্রেজ 


 



© সমকাল ২০০৫ - ২০২০

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ (প্রিন্ট), +৮৮০১৮১৫৫৫২৯৯৭ (অনলাইন) | ইমেইল: samakalad@gmail.com (প্রিন্ট), ad.samakalonline@outlook.com (অনলাইন)