আজ কাজী আজহার আলীর মৃত্যুবার্ষিকী

১৫ ডিসেম্বর ১৭ । ০০:০০

সাবেক সচিব, বাংলাদেশ ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সমাজসেবক কাজী আজহার আলীর অষ্টম মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার। এ উপলক্ষে বাংলাদেশ ইউনিভার্সিটির পক্ষ থেকে গতকাল বৃহস্পতিবার সকালে তার কবর জিয়ারত এবং দুপুরে ইউনিভার্সিটি মিলনায়তনে মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়। এ ছাড়া মরহুমের গ্রামের বাড়ি বাগেরহাটের ফকিরহাট উপজেলার সৈয়দ মহল্লা গ্রামে আলোচনা সভা, কোরআনখানি ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

কাজী আজহার আলী ১৯৫৯ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে যোগদান করে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে উচ্চতর ডিগ্রি অর্জনের পর পূর্ব পাকিস্তানে মহকুমা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক ও জেলা প্রশাসক পদে চাকরিকালে শোষিত ও অবহেলিত বাঙালি জাতির ন্যায্য দাবি ও অধিকার প্রদানে পাকিস্তান সরকারকে বিভিন্নভাবে বাধ্য করেছিলেন।

সমাজসেবার পাশাপাশি লেখালেখিও করতেন তিনি। তার বইয়ের মধ্যে স্মৃতির পাতা থেকে, তিনকাল, ইতিহাসের অলিগলি, আমার দেখা একুশে, বাংলাদেশে জেলা প্রশাসক, কাজের ফাঁকে ফাঁকে, সেই সব দিনগুলি ও ঝড়ো হাওয়ার মাঝে উল্লেখযোগ্য। সংবাদ বিজ্ঞপ্তি।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com