নিতুন কুন্ডুর প্রয়াণবার্ষিকী আজ

১৫ সেপ্টেম্বর ২০১৭

সমকাল প্রতিবেদক

একুশে পদকপ্রাপ্ত শিল্পী নিতুন কুন্ডুর ১১তম প্রয়াণবার্ষিকী আজ। ২০০৬ সালের ১৫ সেপ্টেল্টল্ফ্বর তিনি পরলোকগমন করেন। এই কীর্তিমান শিল্পীকে স্ট্মরণ করতে অটবিসহ বিভিম্ন প্রতিষ্ঠান বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে। ১৯৩৫ সালের ৩ ডিসেল্ফ্বর দিনাজপুরে জন্ম নেওয়া নিতুন কুন্ডু সিনেমার ব্যানার এঁকে নিজের আয়ে শিক্ষা অর্জন করেন।
নিতুন কুন্ডু ঢাকাস্থ মার্কিন তথ্যকেন্দ্রে যোগ দিয়ে ১৯৭১ সালের মার্চ পর্যন্ত কর্মরত ছিলেন। মুক্তিযুদ্ধকালে তিনি বাংলাদেশের অস্থায়ী সরকারের অধীনে তথ্য ও প্রচার বিভাগে ডিজাইনার হিসেবে দায়িত্ব পালন করেন। ওই সময়ে তার
আঁকা একটি পোস্টারের স্ট্নোগান ছিল- 'সদাজাগ্রত বাংলার মুক্তিবাহিনী।' ষাটের দশকের স্বাধিকার আন্দোলনে বামপন্থি রাজনীতিতে তার ভূমিকা ছিল অনস্বীকার্য। স্বাধীনতার পর চাকরি না করে নিতুন কু-ু স্বাধীনভাবে সৃজনশীল কর্মে নিজেকে নিয়োজিত করেন। ১৯৭৫ সালে গড়ে তোলেন 'অটবি' নামে একটি প্রতিষ্ঠান। এটি বর্তমানে বাংলাদেশের একটি বৃহৎ শিল্পপ্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত। এ প্রতিষ্ঠানের মধ্য দিয়ে তিনি বাঙালির রুচিবোধ উম্নত করার চেষ্টা করেন। ১৯৫৬ থেকে ২০০১ সাল পর্যন্ত দেশে-বিদেশে বহু উল্ক্নেখযোগ্য একক ও যৌথ প্রদর্শনীতে তিনি অংশ নেন।
বহুমুখী প্রতিভার অধিকারী এ শিল্পী তেলরঙ, জলরঙ, অ্যাক্রিলিক, এচিং, সেরিগ্রাফ, পেন্সিল বা কালি-কলম মাধ্যমে চিত্র রচনা করেন। প্রথম দিকে অবয়বধর্মী কাজ করলেও পরবর্তী সময়ে তিনি ঝুঁকেছেন বিমূর্ত ছবির দিকে। তার নির্মিত ভাস্ট্কর্যের মধ্যে আছে মা ও শিশু, সাবাশ বাংলাদেশ, সাম্পান, কদমফুল ও সার্ক ফোয়ারা। জাতীয় পর্যায়ের বিভিম্ন পুরস্ট্কার ও পদকের ট্রফি, ক্রেস্ট, মেডেল প্রভৃতির নকশাকার ছিলেন তিনি। এর মধ্যে নকশা করেছেন একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্ট্কার, প্রেসিডেন্ট গোল্ডকাপ, এশিয়া কাপ ক্রিকেট পুরস্ট্কার, নতুন কুঁড়ি, আন্তর্জাতিক শিল্পমেলা ট্রফি, প্রেসিডেন্ট শিশু-কিশোর ফুটবল কাপের। প্যাভিলিয়ন ও তোরণ নির্মাণ, মঞ্চসজ্জা, আলোকসজ্জা, নানা স্ট্মরণিকার প্রচ্ছদ ও পোস্টার অঙ্কন, লোগো তৈরি প্রভৃতিতেও তার পারদর্শিতা ছিল উল্ক্নেখযোগ্য। চিত্রশিল্পী ও শিল্পপতি হিসেবে বিশেষ অবদানের জন্য তিনি লাভ করেন জাতীয় চিত্রকলা পুরস্ট্কার।

© সমকাল 2005 - 2018

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৮৮৭০১৭৯-৮৫, ৮৮৭০১৯৫, ফ্যাক্স : ৮৮৭০১৯১, ৮৮৭৭০১৯৬, বিজ্ঞাপন : ৮৮৭০১৯০ । ইমেইল: info@samakal.com