ডেপুটি গভর্নর নিয়োগে 'সার্চ কমিটি'

প্রকাশ: ১৭ মার্চ ১৬ । ২১:৫৪

বিশেষ প্রতিনিধি


রিজার্ভের অর্থ খোয়া যাওয়ার প্রেক্ষাপটে বাংলাদেশ ব্যাংকের দুই ডেপুটি গভর্নরকে অব্যাহতি দেওয়ার পর 'সার্চ কমিটি' গঠন করেছে সরকার। পাঁচ সদস্যের এ কমিটির প্রধান করা হয়েছে পল্লী-কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জমানকে।


 


অন্যান্য সদস্যরা হলেন- গভর্নর ফজলে কবির, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক (ডিজি) কে এস মুর্শিদ, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. জায়েদ বখত এবং অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব গোকুল চাঁদ দাস।


 


অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।


 


রিজার্ভ চুরি নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যে গত মঙ্গলবার গভর্নর আতিউর রহমান সরে দাঁড়ানোর পর কেন্দ্রীয় ব্যাংকের দুই ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা ও আবুল কাশেমকে অব্যাহতি দেওয়া হয়। এই দুই কর্মকর্তা চুক্তিভিত্তিক নিয়োগে ছিলেন।


 


এদিকে, বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে সোনালী ব্যাংকের চেয়ারম্যান ফজলে কবিরকে চার বছরের জন্য নিয়োগ দেয়।


 


বর্তমানে কেন্দ্রীয় ব্যাংকে নীতি নির্ধারক পর্যায়ে ডেপুটি গভর্নর পদ চারটি। দুই ডেপুটি গভর্নরকে অব্যাহতি দেওয়ায় বাকি দুটি পদ শূন্য হয়। এখন ওই শূন্য পদে নিয়োগ প্রক্রিয়া শুরু করছে অর্থ মন্ত্রণালয়।


 


বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেছিলেন, সার্চ কমিটি গঠনের মাধ্যমে নতুন ডেপুটি গভর্নর নিয়োগ করা হবে। এটি লম্বা প্রসেস। এজন্য সময় লাগবে।


 


তার পরই সার্চ কমিটি গঠন করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। নিয়ম অনুযায়ী, কেন্দ্রীয় ব্যাংকে ডেপুটি গভর্নর পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয় সরকার। বাংলাদেশ ব্যাংকের কোনো কর্মকর্তা অথবা বাইরে থেকে আউট সোর্সিংয়ের মাধ্যমে এ পদে নিয়োগ হতে পারে। তাদের মেয়াদ হবে চার বছর।


 


এদিকে, সার্চ কমিটি গঠনের আগে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাস উদ্দিনের নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। এক মাসের মধ্যে ওই কমিটির রিজার্ভ চুরির বিষয়ে অন্তর্বর্তীকালীন প্রতিবেদন দেওয়ার কথা। জানা গেছে, তদন্ত কমিটি আগামী রোববার থেকে কাজ শুরু করবে।


 


অর্থ মন্ত্রণালয় সূত্র বলেছে, নতুন ডেপুটি গভর্নর নিয়োগের জন্য আবেদন করতে বলা হবে। সার্চ কমিটি যাচাই-বাছাই করে নামের তালিকা চূড়ান্ত করবে। ওই তালিকা থেকে দুজনকে নিয়োগ দেবে সরকার।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com