বিএনপির পরাজয় নিশ্চিত: ওবায়দুল কাদের

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২০      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনে পরাজয় নিশ্চিত জেনেই কখনও ইভিএম নিয়ে, কখনও সরকারের ভূমিকা নিয়ে অভিযোগ করছে বিএনপি। বিএনপি বিজয়ের জন্য নয়, নির্বাচন ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করতেই ভোটে অংশ নিয়েছে।

রোববার সচিবালয়ে ঢাকায় নিযুক্ত থাইল্যান্ডের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। তিনি জানান, থাইল্যান্ডের প্রতিষ্ঠান মেট্রোরেলের একটি প্যাকেজে এবং এলিভেটেট এপপ্রেসওয়ে নির্মাণের কাজ করছে।

সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) নির্মাণাধীন এপপ্রেসে অর্থায়ন করছে থাইল্যান্ডের প্রতিষ্ঠান ইটাল-থাই। এ অর্থায়ন নিয়ে আবারও জটিলতার সৃষ্টি হয়েছে। তবে ওবায়দুল কাদের বলেন, কোনো ঝামেলা নেই। আগামী সপ্তাহে থাইল্যান্ডের প্রতিনিধি দল আসবে। সব সমস্যা কেটে যাবে।

সম্প্রতি মিয়ানমার সফর করে চীনের রাষ্ট্রপতি শি জিনপিং দেশটির পাশে থাকার অঙ্গীকার করেছেন। রোহিঙ্গাদের আবাসস্থল উত্তর আরাকানে বিনিয়োগে মিয়ানমারের সঙ্গে চুক্তি করেছে চীন। এতে রোহিঙ্গাদের প্রত্যাবাসন আরও অনিশ্চিত হয়ে গেল কিনা- এ প্রশ্নে ওবাদুল কাদের বলেন, চীন ও মিয়ানমারের সম্পর্ক দ্বিপক্ষীয়। সেই অনুযায়ী চীন বিনিয়োগ করেছে। এতে বাংলাদেশের স্বার্থহানির কারণ নেই।

ওবায়দুল কাদের জানান, গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে অগ্রাধিকারের প্রকল্প (ফাস্ট ট্র্যাক) প্রকল্প নিয়ে বৈঠক হয়েছে। এতে পদ্মা সেতু, বঙ্গবন্ধু টানেলও নিয়ে কথা হয়েছে। পদ্মা সেতুর অগ্রগতি এই মুহূর্তে অবিশ্বাস্য। মূল সেতুর কাজ ৮৫ শতাংশের বেশি শেষ হয়েছে। প্রতি মাসে তিনটি করে স্প্যান বসছে। আগামী বছরের জুলাই-আগস্টের মধ্যেই সেতুর কাজ শেষ হবে। আর কোনো বাধা নেই।