ছাত্রলীগের ডাকনাম চাপাতি লীগ: রিজভী

প্রকাশ: ০৮ অক্টোবর ২০১৯      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ছাত্রলীগের ক্যাডারদের হাতে জিম্মি হয়ে পড়েছে। ছাত্রলীগের ডাকনাম এখন চাপাতি লীগ।

মঙ্গলবার রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয় এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

রিজভী বলেন, ছাত্রলীগ নামক এই দানব জঙ্গি লীগকে নিষিদ্ধ ঘোষণা না করলে শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়ার পরিবেশ ফিরবে না, শিক্ষার্থীদের জীবনের নিরাপত্তা থাকবে না।

তিনি আরও বলেন, প্রকৃত অর্থে এটার দায় তাদের যারা ছাত্রলীগকে দানব বানিয়েছে এবং দানব হওয়ার সুযোগ দিয়ে ব্যবহার করেছে। তাদের ব্যবহার করা হচ্ছে বিরোধী শক্তিকে রক্তাক্ত করতে এবং ভোটারদের ভোট কেড়ে নিতে।

এ সময় বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলায় ১৯ জনের বিরুদ্ধে যে মামলা হয়েছে, তাতে 'অন্যতম অভিযুক্তের' নাম নেই বলে দাবি করেন রিজভী। তবে তিনি কারও নাম উল্লেখ করেননি।

তিনি বলেন, শেরে বাংলা হলের ২০১১ নম্বর রুমের টর্চার সেলটি কার ? তাকে বাঁচাতে বুয়েট প্রশাসন উঠেপড়ে লেগেছে। নির্লজ্জ বুয়েট প্রশাসন এই হত্যাকাণ্ডকে সামান্য অনাকাঙিক্ষত মৃত্যু বলে বিবৃতি দিয়েছে। তারা খুনিদের আড়াল করতে সিসিটিভিতে ধারণকৃত ২০ মিনিটের ভিডিও এডিট করে মাত্র দেড় মিনিটের একটি ক্লিপ দিয়েছে আন্দোলনরত ছাত্রদের।

রিজভী বলেন, বুয়েট প্রশাসন কতখানি বিবেকহীন হয়ে পড়েছে, তারা এতো বড় একটি নৃশংস হত্যাকাণ্ড, কাপুরোষচিত হত্যাকাণ্ডকে হালকাভাবে দেখিয়ে বাঁচাতে চাচ্ছে অপরাধীদেরকে, বাঁচাতে চাচ্ছে হত্যাকারীদেরকে। এসময় তিনি ফেনী নদীর নাম 'আবরার নদ' রাখার দাবি জানান।

ভারতের সঙ্গে চুক্তির প্রতিবাদে বিরুদ্ধে ধাপে ধাপে কর্মসূচি পালন করা হবে জানিয়ে তিনি বলেন, এই চুক্তির প্রতিবাদ করছি। ইতিমধ্যে তারা বিক্ষোভ মিছিল করেছেন। এটা চলতে থাকবে।

সংবাদ সম্মেলনে দলের যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, মুনির হোসেন, সেলিমুজ্জামান সেলিম প্রমুখ উপস্থিত ছিলেন।