রাজনীতি

খালেদা জিয়ার সাজা-পরবর্তী রাজনীতি :সাক্ষাৎকার ২

আগামী নির্বাচনে প্রধান ইস্যু হবে না : মুজাহিদুল ইসলাম সেলিম

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০১৮      

অমরেশ রায়

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারাদণ্ডের রায়ের ওপর আগামী নির্বাচন হওয়া না হওয়া নির্ভর করবে না। এটি নির্ভর করবে আন্তর্জাতিক মহল এ দেশের ক্ষমতার প্রশ্নটিকে কীভাবে দেখবে তার ওপর। শাসক শ্রেণির দুই বুর্জোয়া দল আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে কাকে দিয়ে তাদের স্বার্থ উদ্ধার হবে সেটিকেই বিবেচনায় নেবে দেশি-বিদেশি শক্তিগুলো। নির্বাচনটা সেভাবেই হবে। সে ক্ষেত্রে শেষ বিচারে খালেদা জিয়ার জেলে যাওয়া না যাওয়ার বিষয়টি আগামী নির্বাচনে প্রধান ইস্যু হয়ে দাঁড়াবে না।

খালেদা জিয়ার রায়-পরবর্তী দেশের রাজনৈতিক পরিস্থিতি মূল্যায়ন করে সমকালকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেছেন। খালেদা জিয়ার মামলার রায় প্রসঙ্গে তিনি বলেন, দুর্নীতির দায়ে খালেদা জিয়াসহ কয়েকজনের শাস্তি হয়েছে। তবে এরই মধ্যে দেশে শত শত কোটি টাকার আরও বড় বড় দুর্নীতি ঘটেছে। এগুলোর সঙ্গে সঙ্গে সরকার ও সরকারি দলের অনেক হোমরা-চোমরাও জড়িত। সরকার বলছে, নিছক দুর্নীতির অপরাধের জন্যই খালেদা জিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। এর পেছনে অন্য কোনো রাজনৈতিক উদ্দেশ্য নেই। তবে এ কথা প্রমাণ করতে হলে সরকারকে নিজ দলের দুর্নীতিবাজদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে।

মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, জনসম্মতিহীন অগণতান্ত্রিক সরকারের বিপুল লুটপাটের অভিযোগের কোনো সুরাহা না করে খালেদা জিয়াকে সাজা দেওয়া হয়েছে। এ বিষয়ে সরকারের অতি উৎসাহের কারণে দেশবাসীর মধ্যে এ ধারণাই সৃষ্টি হয়েছে যে, এই রায়ের মধ্য দিয়ে সরকারের রাজনৈতিক ইচ্ছারই প্রতিফলন ঘটেছে।

তিনি বলেন, এ কথা ঠিক যে বিএনপি আমলে ব্যাপক দুর্নীতি হয়েছে। তবে বর্তমান সরকারের আমলেও অবাধে দুর্নীতি-লুটপাট চলছে। কেবল ২-৪ কোটি টাকা নয়, ক্ষমতার ছত্রছায়ায় হাজার হাজার কোটি টাকা লুটপাট এবং বিদেশে পাচারের খবর প্রকাশ হয়েছে। তবে ক্ষমতায় থাকায় অপরাধীরা দুর্নীতির সাজা থেকে দায়মুক্তি পাচ্ছে। এটি মেনে নেওয়া যায় না। আর নানা কারণে জনগণ মনে করছে, খালেদা জিয়ার বিচার কার্যক্রমের পেছনে রাজনৈতিক অভিসন্ধি কাজ করেছে। জনগণের মন থেকে সে সংশয় দূর করা এখন সরকারেরই দায়িত্ব।

বর্ষীয়ান এই বাম নেতা বলেন, দলমত ও রাজনীতি নির্বিশেষে সব দুর্নীতিবাজের বিরুদ্ধে বামপন্থিদের সংগ্রাম অব্যাহত থাকবে। দুর্নীতিমুক্ত দেশ এবং রাজনৈতিক ও দলীয় বিবেচনার ঊর্ধ্বে সব দুর্নীতিবাজের শাস্তিই চান তারা। আর দুর্নীতিবাজরা সরকারের আশ্রয়ে থেকে যদি মনে করে তারা পার পেয়ে যাবে, তাহলে তারা বোকার স্বর্গে বাস করছে। জনগণ অবশ্যই একদিন তাদের বিচারের কাঠগড়ায় দাঁড় করাবে।

তিনি বলেন, অতীতের মতো আগামী নির্বাচনটা যদি আবারও পেশিশক্তি ও টাকার খেলায় পরিণত হয় সে ক্ষেত্রে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন কোনোভাবেই আশা করা যায় না। দুই বুর্জোয়া দল আওয়ামী লীগ ও বিএনপি কারও ওপরই জনগণের এখন আর ইতিবাচক আস্থা নেই। তবে সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা না থাকায় জনগণের আসলে 'মন্দের ভালো' খোঁজা ছাড়া আর কিছুই করার থাকে না। তাই নির্বাচন কবে ও কোন ফর্মুলায় হবে- সেটি বিবেচনায় না রেখে সবার আগে গোটা নির্বাচনী ব্যবস্থার আমূল সংস্কার নিশ্চিত করতে হবে। যাতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে জনগণের মত নির্ধারণের সুযোগ থাকে।

মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, সিপিবিসহ বামপন্থি দলগুলো নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কারের জন্য আন্দোলন করছে। এই লক্ষ্য নিয়ে লড়াইয়ের মাঠে আছেন তারা। এটাই তাদের কাছে আশু জরুরি বিষয়।

বন্ধ মনোয়ার সিনেমা হল চালু হবে ভোটের পর

বন্ধ মনোয়ার সিনেমা হল চালু হবে ভোটের পর

জামালপুর জেলা সদরে আর কোন সিনেমা হলে রইলো না। ‘কথাকলি’, ...

নোয়াখালীতে যুবলীগ নেতাকে গুলি করে ও মাথা থেঁতলে হত্যা

নোয়াখালীতে যুবলীগ নেতাকে গুলি করে ও মাথা থেঁতলে হত্যা

নোয়াখালীতে মো. হানিফ (২৪) নামে এক যুবলীগ নেতাকে গুলি করে ...

স্মিথের বিপিএল খেলা নিয়ে প্রশ্ন

স্মিথের বিপিএল খেলা নিয়ে প্রশ্ন

বিপিএলের আগামী আসরে বড় বড় কিছু নাম যোগ হয়েছে। গেইল-নারইনরা ...

রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণের চাল নিয়ে সংঘর্ষ, আটক ৬

রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণের চাল নিয়ে সংঘর্ষ, আটক ৬

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ত্রাণের চাল ক্রয়ের সিন্ডিকেটের সদস্যরা দিন ...

'যৌন নির্যাতিতা মৃত হলেও গণমাধ্যমে পরিচয় প্রকাশ নয়'

'যৌন নির্যাতিতা মৃত হলেও গণমাধ্যমে পরিচয় প্রকাশ নয়'

যৌন নির্যাতনের শিকার যেকোনও নারীর পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা দিয়েছে ভারতীয় ...

নির্বাচনের মাঠে ফাউল করলে জনগণ জবাব দেবে: আইনমন্ত্রী

নির্বাচনের মাঠে ফাউল করলে জনগণ জবাব দেবে: আইনমন্ত্রী

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বিএনপির সমালোচনা করে বলেছেন, বিএনপির অর্থ ...

খালেদা জিয়াকে নির্বাচন থেকে দূরে রাখতে সরকার কারসাজি করছে: রিজভী

খালেদা জিয়াকে নির্বাচন থেকে দূরে রাখতে সরকার কারসাজি করছে: রিজভী

একাদশ জাতীয় নির্বাচনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অংশগ্রহণ নিয়ে আইনি ...

ঠাণ্ডা না গরম-কোন কফি উপকারী?

ঠাণ্ডা না গরম-কোন কফি উপকারী?

কেউ ঠাণ্ডা কফি খেতে পছন্দ করেন কেউ বা গরম। নতুন ...