বিশেষ দিন বিশেষভাবে কাটছেনা আব্দুল হাদীর

প্রকাশ: ০১ জুলাই ২০২০     আপডেট: ০১ জুলাই ২০২০   

বিনোদন প্রতিবেদক

বরেণ্য কণ্ঠশিল্পী, সংগীত ব্যক্তিত্ব সৈয়দ আব্দুল হাদীর জন্মদিন আজ। তবে আশি বছরে পদার্পণের এই দিনটি নিয়ে বিশেষ কোনো পরিকল্পনা নেই তার। অগণিত কালজয়ী গানের এই শিল্পী জানান, ঘটা করে জন্মদিন পালন করা কখনই হয়ে ওঠেনি। অনেকে চাইলেও জন্মদিন বর্ণাঢ্যভাবে উদযাপনের পক্ষে তিনি ছিলেন না। তারপরও এই দিনটি এলেই সবাই শুভেচ্ছা জানান, দোয়া করেন, এটাই তার বড় প্রাপ্তি; এটাকেই বড় প্রাপ্তি বলে মনে করেন তিনি।

আজকের এই বিশেষ দিনটি কীভাবে কাটাবেন জানতে চাইলে সৈয়দ আব্দুল হাদী বলেন, 'অন্যান্য দিনের মতোই পরিবারের সঙ্গে সময় কাটছে। অনেকে শুভেচ্ছা, ভালোবাসা জানাচ্ছেন-  এই ভালো লাগাটুকু নিয়েই দিনটি কেটে যাচ্ছে। একে একে বয়স কত হলো- এটা অবশ্য দেখার বিষয়। কেননা, বয়স বেড়ে যাওয়া মানেই আয়ু কমে যাওয়া। তাই আশি বছরে পা দেওয়ার ঘটনাটা আমাকে সেভাবে আলোড়িত করছে না। পৃথিবীর নিয়মে মানুষের বয়স বাড়ে, আমারও বেড়েছে, পা দিচ্ছি আশি বছরে। এ নিয়ে উচ্ছ্বাস প্রকাশের তো কিছু নেই। সৃষ্টিকর্তার ইচ্ছায় এখনও ভালো আছি, সুস্থ আছি- এতেই আমি খুশি।' 

প্রসঙ্গত, ষাটের দশক থেকে শুরু হয়েছিল সৈয়দ আব্দুল হাদীর সংগীত ভুবনে পথচলা। সেই শুরু এবং এখনও তা অব্যাহত আছে। রেডিও, টেলিভিশন, চলচ্চিত্র, ক্যাসেট, অনলাইনসহ প্রতিটি মাধ্যমে ছিল তার বিচরণ। গানের পাশাপাশি টিভি অনুষ্ঠান প্রযোজনা, উপস্থাপনা, শিক্ষকতাসহ আরও বেশ কিছু পেশায় নিয়োজিত ছিলেন। তবে গান তার জীবনের বড় অধ্যায় রচনা করেছে। গানের জন্য পেয়েছেন একাধিক জাতীয় চলচ্চিত্র পুরস্কার, রাষ্ট্রীয় একুশে পদকসহ অগণিত পুরস্কার ও সম্মাননা।