পারিশ্রমিক ছাড়া সংগীতশিল্পীদের অনলাইন অনুষ্ঠানে অংশ না নেয়ার সিদ্ধান্ত

প্রকাশ: ২৬ জুন ২০২০   

বিনোদন প্রতিবেদক

পারিশ্রমিক ছাড়া কোন অনলাইন অনুষ্ঠানেও অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন দেশের সঙ্গীত শিল্পীরা। সম্প্রতি দেশের প্রায় সব শিল্পীরা এক জোট হয়ে এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানানো হয়েছে। 

আনুষ্ঠানিক বিবৃতি মাধ্যমে এমন সিদ্ধান্তের কথা জানান দেশের শতাধিক সঙ্গীতশিল্পী। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রত্যেকে স্ট্যাটাসের মাধ্যমে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন তারা। 

করোনা ভাইরাসের এই পরিস্থিেতে এমন দাবী নিজেদের প্রাপ্য অধিকার আদায় কিংবা বাঁচার লড়াই হিসেবে দেখছেন তারা। 

বিবৃতিতে জানানো হয়, করোনার ছোবলে এক ভয়াবহ দুঃসময়ের মুখোমুখি আমরা। আর তাই এখন সব কণ্ঠশিল্পী, যন্ত্রশিল্পী, গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক এবং সংগীতসংশ্লিষ্ট সবাই একত্রিত হওয়ার সময়। আমরা জানি, লোকসমাগম এবং সংগীতের পরিবেশ ফিরে পাওয়া আজ অনিশ্চিত সময়ের মধ্যে আটকে গেছে।

তবে ইদানীং আমরা দেখছি, সামাজিক যোগাযোগমাধ্যমে মিউজিক্যাল অনুষ্ঠানের সংখ্যা ক্রমশ বেড়েই চলছে। যা প্রশংসনীয় কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই সে আয়োজনের সম্মানী থেকে বঞ্চিত হচ্ছেন সংগীতযোদ্ধারা। তাই বর্তমান এই সংকটময় অবস্থায় শিল্পী সম্মানী ও এই শিল্প বাঁচানোর প্রেক্ষিতে আমরা এক হয়েছি। ভবিষ্যতে যেন এই শিল্প ও শিল্পীরা বেঁচে থাকেন- সেই স্বার্থে আমরা সম্মানী ছাড়া আর কোনো অনলাইন আয়োজনে অংশগ্রহণ করব না বলে সিদ্ধান্ত নিয়েছি।