প্রথম দেখার দিন নিয়ে সবারই নানা রকম জল্পনা থাকে। প্রথম দেখার দিনটির আগে হাজার রকম চিন্তা ঘোরে দু’জনেরই মাথায়। কী পরবেন, কোথায় দেখা করবেন, কোন সময়ে দেখা করলে ভাল হয়-এসব কথ মনে হয়।  সবারই চেষ্টা থাকে প্রথম ডেটে সঙ্গীকে মুগ্ধ করার। এ কারণে এই দিনটিতে কিছু কাজ এড়িয়ে চলাই ভালো। যেমন-

১. কারও সঙ্গে প্রথম আলাপের সময় যদি বার বার ফোন দেখেন, তাহলে তা মোটেই ভাল হবে না। আপনার এই আচরণ সঙ্গীর বিরক্তির কারণ হতে পারে। প্রথম আলাপে একে অপরের সঙ্গে বেশি করে সময় কাটাতে পারলে ভাল। খুব প্রয়োজনীয় ফোন না এলে ফোন না ধরাই ভাল। একে অপরকে বেশি করে সময় দিন।

২. ধরুন প্রথম ডেটে আপনি কোনও রেস্তরাঁয় খেতে গেলেন। দুজনে বেশ ভালোই আলাপ করছেন। কিন্তু খাবার আসতে দেরি হওয়ায় সেখানকার কর্মচারীদের সঙ্গে দুর্ব্যবহার করে বসলেন। এই আচরণ আপনার সঙ্গীর মনে অসন্তোষ তৈরি করতে পারে। কারণ ব্যবহারেই প্রকাশ পাবে আপনার ব্যক্তিত্ব।

৩. প্রথম আলাপেই নিজেকে নিয়ে অহংকার করবেন না।  সঙ্গীর পছন্দ-অপছন্দের বিষয়ে আগ্রহ দেখান। সারা ক্ষণ নিজের সম্পর্কে বলে চললে তিনি আপনার প্রতি আগ্রহ হারিয়ে ফেলতে পারেন। প্রথম আলাপেই নিজেদের সাবেক নিয়ে খুব বেশি আলোচনা না করাই ভাল।

৪. খাবার অর্ডার করার আগে সঙ্গীর পছন্দ জেনে নিতে ভুলবেন না। খুব ভাল হয় যদি তার পছন্দ মতো খাবার অর্ডার করতে বলেন। খাবারের শেষে বিল মেটাতে ভুলবেন না। তবে দেখে নিন বান্ধবীও বিলের অর্ধেক দিতে ইচ্ছুক কি না। যদি হন, তা হলে জোর করে নিজে পুরোটা দিতে যাবেন না। কারণ অনেক স্বনির্ভর মেয়ে তা একদমই পছন্দ করেন না।

৫. হালকা ঠাট্টা মজা করতেই পারেন। কিন্তু তা যেন অসম্মানজনক না হয়ে ওঠে, সেটা মাথায় রাখতে হবে।