উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক। উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের রোগীদের হৃদরোগের আশঙ্কা প্রবল থাকে। এ কারণে এই জটিল রোগ ধরা পড়লেই সতর্ক থাকার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সেই সঙ্গে প্রতিদিনের খাদ্যাভাসে পরিবর্তন আনারও কথা বলেন তারা। উচ্চ রক্তচাপের রোগীদের প্রতিদিনের খাদ্যতালিকায় একটি বিশেষ পানীয় রাখার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। সেটি হল বেদানার রস। নিয়মিত চিনি ছাড়া এক কাপ বেদানার রস খেলেই ভীষণ উপকার পাবেন উচ্চ রক্তচাপে ভোগা রোগীরা।

 কেন বেদানার রস খাবেন ?

বেদানার রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফোলেট থাকে। অন্যান্য ফলের রসের তুলনায় বেদানার রসে তিনগুণ বেশি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। গ্রিন টি এবং রেড ওয়াইনের থেকেও বেদানার রসে বেশি পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। সিস্টোলিক এবং ডায়াস্টোলিক রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে বেদানার রস। ফলে মানসিক চাপ, দুশ্চিন্তা কমে। হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমে। আর্টারি পরিষ্কার রাখতে সাহায্য করে বেদানা। এই ফলের রস তাই রক্তের কোলেস্টেরলের মাত্রা কমাতে দারুণ কার্যকর। এর পলিফেনল অ্যান্টিঅক্সিড্যান্ট কার্ডিওভাসকুলার স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি হলে তাদেরকে নিয়মিত বেদানার রস খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

তবে উচ্চ রক্তচাপ কমাতে শুধুমাত্র বেদানার রস খেলেই হবে না। জীবনধারাতেও পরিবর্তন আনার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে উচ্চ রক্তচাপের রোগীদের লবণ ছাড়া খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এছাড়া অ্যালকোহল, ধূমপানের অভ্যাস ছাড়ার পাশাপাশি তৈলাক্ত, মসলাদার খাবার এবং জাঙ্ক ফুড না খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা।