প্রকৃতিতে শীতের আগমনী টের পাওয়া যাচ্ছে। এই সময় অনেকে কমলা, আপেলের মতো ফল বেশি করেই রাখেন খাদ্যতালিকায়। কিন্তু কোন ফল স্বাস্থ্যের জন্য বেশি উপকারী, সে দিকেও নজর রাখতে হবে।

অনেকের মতে, আপেল আর কমলার মধ্যে তুলনা করা যায় না। কিন্তু সে কথা ঠিক নয় বলেই মনে করেন পুষ্টিবিদরা। দু’টি ফলের আলাদা ধরনের খাদ্যগুণও রয়েছে।

কমলায় প্রচুর পরিমাণে ভিটামিন সি, কে, এ থাকে। এ ছাড়াও এতে ফলিক অ্যাসিড এবং ক্যালসিয়াম পাওয়া যায়। এই সব উপাদানের কারণে কমলা স্বাস্থ্যের জন্য দারুন উপকারী। এটি ক্রনিক রোগ দূরে রাখতে ভূমিকা রাখে।

আপেলে অনেক বেশি পরিমাণ ফাইবার থাকে। সঙ্গে থাকে ম্যাঙ্গানিজও। এই দুই উপাদানের প্রভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। ওজন কমাতেও সাহায্য করে এই ফল।

পুষ্টিবিদদের মতে, কোনও কিছুই সেরা নয়। এমন ভেবে নেওয়ার কারণ নেই যে একটি করে আপেল খেলে কমলা খাওয়ার প্রয়োজন নেই। আপেল এবং কমলা দু’টিই স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।

এছাড়া কোনও একটি ফলের উপর নির্ভর করে থাকার পক্ষে নন পুষ্টিবিদরা। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত এক গবেষণাপত্রে তাই বলা হচ্ছে, বিভিন্ন ধরনের ফল নিয়মিত খাওয়া জরুরি। তার মাধ্যমেই খাদ্যের নানা উপাদান পাবে শরীর।