চোখের সমস্যা জানিয়ে দেয় ডায়াবেটিসের লক্ষণ

প্রকাশ: ২১ আগস্ট ২০১৯     আপডেট: ২১ আগস্ট ২০১৯      

অনলাইন ডেস্ক

গোটা বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে। এটি একটি নীরব ঘাতক। কেউ কেউ ডায়াবেটিস আক্রান্ত হলেও অনেক সময় বুঝতে পারেন না। সাধারণত ঘন ঘন প্রস্রাব, বেশি ঘুম ও ওজনের কিছুটা পরিবর্তন ছাড়া এর খুব একটা উপসর্গও চোখে প়ড়ে না।

বিশেষজ্ঞদের মতে, চোখের সমস্যা থেকে ডায়াবেটিসের প্রাথমিক লক্ষণ বোঝা যায়। ডায়াবেটিসে আক্রান্ত হলে চোখের দৃষ্টি ঝাপসা হয়ে আসে।অনেকেই এ ধরনের লক্ষণকে শুধুমাত্র চোখের সমস্যা মনে করেন।তবে বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবেটিস হলে চোখে প্রভাব পড়ে। এ কারণে এ ধরনের সমস্যা অবহেলা করা ঠিক নয়। 

চিকিৎসকদের মতে, ডায়াবেটিসের প্রভাবে চোখে যে সব উপসর্গ দেখা দেয়, তার মধ্যে অন্যতম চোখে ঝাপসা দেখতে শুরু করা। এছাড়া আরও যেসব সমস্যা দেখা দিতে পারে-

১. অনেক সময় চোখে দ্রুত ছানি পড়তে পারে ।

২. রেটিনা ক্ষতিগ্রস্ত হয়ে চোখে ছোট বড় নানা স্পট দেখা যায়।

৩. অনেক সময় চোখ থেকে রক্তও পড়তে পারে। 

বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবেটিসের প্রভাবে চোখের ক্ষতি প্রতিরোধ করতে হলে ডায়াবেটিস প্রতিরোধ করতে হবে। তাদের মতে, ডায়াবেটিস হলে অবশ্যই নির্দিষ্ট সময় পর পর পরীক্ষা ও চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী ওষুধের মাত্রা পরিবর্তন করা উচিত। সেই সঙ্গে বছরে দুই থেকে বার চোখ পরীক্ষা করান। ডায়াবেটিসের জন্য চোখের যে সব ক্ষতি হয়, তা প্রতিরোধ করতে নিয়মিত চিকিৎসকের পরামর্শ গ্রহন করা প্রয়োজন। আগে থেকেই চোখের সমস্যা থাকলে আরও বেশি সতর্ক থাকতে হবে।