যে কারণে বাদাম খাবেন

প্রকাশ: ২০ আগস্ট ২০১৯      

অনলাইন ডেস্ক

স্বাস্থ্যকর খাদ্যাভাস সুস্থ থাকার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ কারণে কোন খাবারে কী ধরনের পুষ্টিগুণ থাকে সবারই তা নিয়ে একটা প্রাথমিক ধারণা থাকা প্রয়োজন। যখন তখন ক্ষুধা লাগলে হালকা খাবার হিসেবে বিভিন্ন ধরনের বাদাম খেতে পারেন। যা একদিকে পেট ভরাবে অন্যদিকে শরীরে পুষ্টি জোগাবে।

চিনাবাদাম : আকারে ছোট হলেও এই বাদামে প্রচুর পুষ্টিগুণ রয়েছে। খাবারে প্রোটিনের পরিমাণ বাড়াতে এই বাদামের জুড়ি নেই। একমুঠো চিনাবাদামে শরীরের প্রয়োজনীয় পলিফেনল, অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভানয়েড এবং অ্যামাইনো অ্যাসিড থাকে ।প্রতি ১০০ গ্রাম চিনাবাদামে ৫৬৭ ক্যালরি, ২৫ দশমিক ৮০ গ্রাম প্রোটিন, ৪৯ দশমিক ২৪ গ্রাম ফ্যাট, ১৬ দশমিক ১৩ গ্রাম কার্বোহাইড্রেট, ৮ দশমিক ৫০ গ্রাম ফাইবার এবং মাত্র ৪ দশমিক ৭২ গ্রাম চিনি থাকে। এছাড়া এতে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ফসফরাস, পট্যাশিয়াম পাওয়া যায়। 

কাজুবাদাম : সুস্বাদু কাজুবাদাম রান্নার পাশাপাশি হালকা খাবার হিসেবে অনেকে খেতে পছন্দ করেন। প্রতি ১০০ গ্রাম কাজুবাদামে ৫৫৩ ক্যালরি, ১৮ দশমিক ২২ গ্রাম প্রোটিন, ৪৩ দশমিক ৮৫ গ্রাম ফ্যাট, ৩০ দশমিক ১৯ গ্রাম কার্বোহাইড্রেট, ৩ দশমিক ৩০ গ্রাম ফাইবার, ৫ দশমিক ৯১ গ্রাম চিনি থাকে। এছাড়া এতে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজও পাওয়া যায়।

আখরোট : আখরোট খাদ্য গুণে ভরপুর একটি খাবার। প্রতি ১০০ গ্রাম আখরোটে ৬৫৪ ক্যালরি, ১৫ দশমিক ২৩ গ্রাম প্রোটিন, ৬৫ দশমিক ২১ গ্রাম ফ্যাট, ১৩ দশমিক ৭১ গ্রাম কার্বোহাইড্রেট, ৬ দশমিক ৭ গ্রাম ফাইবার এবং ২ দশমিক ৬১ গ্রাম চিনি রয়েছে। 

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ বাদাম মানসিক চাপ , ওজন কমাতে সাহায্য করে। সেই সঙ্গে ত্বক এবং চুলের সজীবতাও বজায় রাখে। সূত্র : এই সময়