এই গরমে ত্বকের যত্ন

প্রকাশ: ২০ মার্চ ২০১৮     আপডেট: ২০ মার্চ ২০১৮   

অনলাইন ডেস্ক

দিনের তাপমাত্রা দিন দিনই বাড়ছে। সূর্যের প্রখরতা যত তীব্র হয় ততই ত্বক ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। এ কারণে এই সময়ে ত্বকের বিশেষ যত্ন নেয়া প্রয়োজন। রোদে পুড়ে অনেকের ত্বক এ সময় কালো হয়ে যায়। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এমন আবহাওয়ায় ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরন করা যেতে পারে।

পানির চেয়ে ত্বকের ভালো কোনো চিকিৎসা নেই। এটা শুধু আমাদের তৃষ্ণাই মেটায় না, গোটা শরীরের কার্যক্ষমতা ঠিক রাখে। শরীর থেকে সব টক্সিন বের করে দেয়। তাই ত্বক ভালো রাখতে গরমের সময় বেশি পরিমানে পানীয় খেতে হবে। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এ সময় বিভিন্ন ধরনের ফলের রস, ডাবের পানি, গ্রিণ টি অথবা শুধু পানি পান করতে হবে প্রচুর পরিমানে। 

বেশি পরিমানে প্যাকেটজাত খাবার কিংবা ফাষ্ট ফুড খাওয়া ঠিক নয়। এর পরিবর্তে প্রতিদিনের খাদ্যতালিকায় তরমুজ, শসা, কমলা এবং লেটুসপাতা রাখতে পারেন। এগুলোতে প্রচুর পরিমানে পুষ্টি উপাদান এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এছাড়া সবুজ শাকসবজি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে। 

রোদের হাত থেকে ত্বক বাঁচাতে বাইরে যাওয়ার আগে অবশ্যই ভালোভাবে সানস্ক্রিন লাগাতে হবে।

নিয়মিত ত্বক পরিষ্কার রাখাটা জরুরি। এজন্য নিয়মিত শশা এবং অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। এছাড়া টক দইয়ের সঙ্গে মধু মিশিয়ে সহজেই ক্লিনজার তৈরি করা যায়। এটা শুধু ত্বক পরিষ্কারই করবে না, আর্দ্রতাও বজায় রাখবে। 

ত্বকের ময়লা দূর করতে সপ্তাহে অন্তত একবার স্টিম থেরাপি নেওয়াটা জরুরি। এটা ত্বক পরিষ্কার ও নরম করতে সাহায্য করে। 

ত্বকের ট্যানিং করতে ঘরোয়াভাবে একটি মাস্ক তৈরি করতে পারেন। এর জন্য ২ থেকে ৩ টি আখরোট পেষ্ট, এক চা চামচ লেবুর রস এবং ২ চা চামচ দুধ মিশিয়ে নিন। রাতে ঘুমানোর আগে এটা লাগাতে পারেন। এটা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে। 

এচাড়া ত্বকের ট্যানিংয়ের জন্য  সম পরিমান মধু এবং লেবুর রস মিশিয়ে মুখে লাগাতে পারেন। এটিও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ভালো কাজ করে। 

নিয়মিত ব্যায়ামও ত্বকের সজীবতা বজায় রাখতে সাহায্য করে। 

সূত্র : স্টাইলক্রেজ