ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩ তম সমাবর্তনে এবার পিএইচডি ডিগ্রি অর্জন করেন বাংলাদেশ সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা মেজর জেনারেল একেএম আমিনুল হক। তিনি আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের অধীনে ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি প্রাপ্ত হন। তার গবেষণার বিষয় ছিল 'ডেভেলপমেন্ট অব ওপেন স্পেস ম্যানেজমেন্ট সিস্টেম টু রেসপন্স সিনারিও আর্থকোয়েক ইন ঢাকা মেট্রোপলিটন এরিয়া'। 

পরবর্তী লক্ষ্য সম্পর্কে তিনি সমকালকে বলেন, আমি যেই বিষয়ে কাজ করেছি, তা নিয়ে এ দেশে আগে কখনো কাজ হয়নি। আমার বিদেশে এ নিয়ে কাজ করারও সুযোগ হয়েছিল, কিন্তু আমি যাইনি। আমার ইচ্ছা আছে পিএইচডি পেপার ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ে পাঠানোর। তারা যদি এ নিয়ে কাজ করতে চায়, তাহলে আমি আমার জায়গা থেকে সাহায্য করব।

মেজর জেনারেল আমিন কুমিল্লা ক্যাডেট কলেজ থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে বিএসসি পাস করেন। তিনি বুয়েট থেকে কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে দুটি মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি জীবনের সকল পরীক্ষায় প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হন। 

জানা যায়, তার মা রত্নগর্ভা এবং বাবা পানি উন্নয়ন বোর্ডের একজন প্রকৌশলী ছিলেন। তার বড় ভাই একেএম এনামুল হক শামীম সরকারের পানিসম্পদ উপমন্ত্রী, বোন অর্থনীতিতে মাস্টার্স করে একটি বেসরকারি ব্যাংকের উচ্চপদে আছেন এবং ছোট ভাই ডা. একেএম আশ্রাফুল হক সিয়াম বাংলাদেশের একজন স্বনামধন্য কার্ডিয়াক সার্জন।