যুক্তরাষ্ট্রের নেভাদায় প্রাগৈতিহাসিক যুগের একটি ফসিল বা জীবাশ্ম পাওয়া গেছে। এটি দৈত্যাকার সামুদ্রিক সরীসৃপ ইসথিওসরের অবশেষ। এদের বিচরণ ছিল প্রায় ২৫ কোটি বছর আগে। যার মাথার খুলির দৈর্ঘ্যই ছিল সাড়ে ছয় ফুটের বেশি লম্বা। পুরো শরীর ছিল প্রায় ৫৬ ফুট।

এরা ২৪ কোটি ২০ লাখ থেকে ২৪ কোটি ৪০ লাখ বছর আগে ট্রিয়াসিক যুগের সবচেয়ে বড় প্রাণী ছিল বলে বিজ্ঞানীদের দাবি। প্রথম ইসথিওসরের আবির্ভাব হওয়ার পর পৃথিবীতে এদের অস্তিত্ব ছিল প্রায় ৮০ লাখ বছর। নাম সিমবোসপোন্ডিলাস ইয়াঙ্গুরাম।

সম্প্রতি নেভাদার অগাস্টা পর্বতমালার একটি পাহাড় থেকে এদের মেরুদণ্ডের হাড়ের অংশবিশেষ, পাখনা ও বাহুর অবশেষ উদ্ধার হয়েছে। ইউনিভার্সিটি অব বনের জীবাশ্মবিদ মার্টিন স্যান্ডার বলেন, সমুদ্রে প্রথম ইসথিওসরের আবির্ভাব হয়েছিল ট্রিয়াসিক যুগের শুরুর দিকে, আর ক্রেটাসিয়াস যুগের শেষ দিকে প্রায় ৯ কোটি বছর আগে এরা বিলুপ্ত হয়ে যায়।

এরা শ্বাস নিত বর্তমান সময়ের ডলফিন ও তিমির মতো করে। চোখ ছিল বড় বড়, যার মাধ্যমে সমুদ্রের গভীরে দেখতে পেত। বর্তমানে সমুদ্রে বিচরণকারী হাঙরের মতো ইসথিওসররাও দক্ষ শিকারি ছিল। তবে এদের আদি পুরুষ ছিল স্থলভাগে বিচরণকারী সরীসৃপ। সূত্র: সায়েন্স নিউজ।

বিষয় : সরীসৃপ

মন্তব্য করুন