মহাকাশ ভ্রমণে গেলেন জাপানি ধনকুবের ইউশাকু মায়েজাওয়া। সেখানে তার ১২ দিন থাকার কথা রয়েছে। এই ক'দিন সেখানে তিনি গলফ খেলাসহ ১০০টি কাজ করার পরিকল্পনা করেছেন।

বুধবার বিকেলে কাজাখস্তানের বাইকোনুর কসমোড্রোম থেকে তিনি রাশিয়ান রকেটে চড়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশে যাত্রা করেন। ইউশাকু মায়েজাওয়া ভাগ্য গড়েছেন ই-কমার্স ব্যবসায়। তার কোম্পানিগুলোর মধ্যে জোজোটাউন অন্যতম। খবর বিবিসির।

খবরে বলা হয়, ইউশাকু মায়েজাওয়া সব সময়ই সৌখিন। সংগীতপিপাসু এই ধনকুবের এক সময় 'পাঙ্ক রক' নামে একটি ব্যান্ড দলের ড্রামার ছিলেন। গত বছর তিনি প্রেমিকার খোঁজে একটি শোর আয়োজন করেন। উদ্দেশ্য ছিল ওই প্রেমিকাকে তার মহাকাশ ভ্রমণে সঙ্গী করা। পরে অবশ্য তা বাতিল করেন। মহাকাশ ভ্রমণে ইউশাকু মায়েজাওয়ার সঙ্গী হিসেবে আছেন রাশিয়ান নভোচারী আলেকজান্ডার মিসারকিন ও ভিডিও প্রযোজক স্বদেশি ইয়োজো হিরান। এই যাত্রায় তার খরচ হচ্ছে ৮৮ মিলিয়ন ডলার। ২০২৩ সালে তার চন্দ্রাভিযানেরও পরিকল্পনা রয়েছে।

ফোর্বস ম্যাগাজিনের তালিকায় ইউশাকু মায়েজাওয়া জাপানের ৩০তম ধনী ব্যক্তি। তার সম্পদের পরিমাণ ১৯০ কোটি ডলার, যা বাংলাদেশি টাকায় প্রায় ১৬ হাজার কোটি। এর আগে এক সংবাদ সম্মেলনে ইউশাকু বলেন, আমার মতো সাধারণ মানুষের এমন অজানা জগতে যাওয়ার স্বপ্ন ও আশা থাকে। আমার স্বপ্ন সত্য হচ্ছে।