বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পশ্চিমবঙ্গে তৃতীয়বারের মতো ক্ষমতায় ফেরার পর থেকেই তৃণমূল কংগ্রেস সর্বভারতীয় রাজনীতিতে নিজেদের মাটি শক্ত করে চলেছে। এবার মেঘালয়ের রাজনীতিতেও বড় চমক দেখাল পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির নেতৃত্বাধীন দলটি।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের উত্তর-পূর্বের পাহাড়ি রাজ্য মেঘালয়ের প্রধান বিরোধী দল কংগ্রেসের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমাসহ ১২ জন বিধায়ক যোগ দিয়েছেন ঘাষফুল শিবিরে, যা মেঘালয়ের প্রধান বিরোধীদলে পরিণত করেছে মমতার তৃণমূলকে। আর একে কংগ্রেসের জন্য বড় ধাক্কা হিসেবেই দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

মেঘালয়ে বর্তমানে কংগ্রেসের বিধায়ক সংখ্যা ১৮ জন। এদের মধ্যে ১২ জনই দল ছেড়ে তৃণমূলে যোগ দিচ্ছেন। বৃহস্পতিবারই মেঘালয়ে তৃণমূলের নতুন পথচলা শুরু হতে চলেছে। ইতোমধ্যে দলবদলের সিদ্ধান্ত সেই রাজ্যের স্পিকারকে জানানো হয়েছে।

মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা এবং কংগ্রেসের প্রদেশ সভাপতি ভিনসেন্ট এইচ পালার সম্পর্ক বহুদিন ধরেই অম্লমধুর। সাংমার অভিযোগ, পালাকে প্রদেশ সভাপতির পদে বসানোর আগে তার সঙ্গে কথা বলেনি দলীয় নেতৃত্ব। সেই থেকে ক্ষোভের সূত্রপাত। এর পর বিভিন্ন ইস্যুতে দুজনের মধ্যে দূরত্ব বেড়েছে। মুকুল সাংমার দলত্যাগকে তারই ধারাবাহিকতা বলে মনে কর হচ্ছে।