যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ যুবক আহমাদ আরবেরিকে (২৫) গুলি করে হত্যার ঘটনায় তিন শেতাঙ্গকে দোষী সাব্যস্ত করেছে দেশটির একটি আদালত। আসামিদের ওপর খুন ও বর্ণ বিদ্বেষীসহ আরও বেশ কয়েকটি অভিযোগ আনা হয়েছে। 

স্থানীয় সময় বুধবার ১২ সদস্য বিশিষ্ট বিচারিক প্যানেল রায় ঘোষণা করেন। বিচারকদের মধ্যে ১১ জনই ছিলেন শেতাঙ্গ এবং একজন কৃষ্ণাঙ্গ। দু’দিনে মোট ১১ ঘণ্টা পর্যালোচনা শেষে দোষী সাব্যস্তের এই ঘোষণা করা হয়। এর আগে এই মামলায় ২৩ জনের আট দিনব্যাপী সাক্ষ্য নেওয়া হয়। খবর সিএনএনের। 

রায় ঘোষণার সময় আদালত প্রাঙ্গণে নাগরিক অধিকার আন্দোলনকর্মীদের সঙ্গে আরবেরির বাবা-মাও উপস্থিত ছিলেন। তারা আদালত এবং হত্যাকাণ্ডের পর বিচারের দাবিতে যারা নিহতের পরিবারের সঙ্গে একাক্মতা প্রকাশ করে কর্তৃপক্ষের উপর চাপ প্রয়োগ করেছেন তাদের ধন্যবাদ জানিয়েছেন। আরবেরির হত্যার পর দেশব্যাপী বিক্ষোভ হয় এবং কৃষ্ণাঙ্গ বিরোধিতার বিষয়টি আবারও সামনে চলে আসে।  

উল্লেখ্য, ২০২০ সালের ২৩ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের জর্জিয়ার ব্রান্সউইকে আহমাদ আরবেরিকে গুলি করে হত্যা করা হয়। পরে ২৫ ফেব্রুয়ারি এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে গ্রেগরি ম্যাকমাইকেল (৬৫), তার ছেলে ট্র্যাভিস ম্যাকমাইকেল এবং তাদের প্রতিবেশী উইলিয়াম রোডি ব্রায়ান (৪২) নামে তিন জনকে আটক করা হয়।