ভারতীয় ভূখন্ডে প্রতিবেশী রাষ্ট্র চীন গোপনে গ্রাম বানিয়েছে বলে অভিযোগ উঠেছে। লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) টানাপড়েনের মধ্যেই অরুণাচল প্রদেশের সীমান্তে চীনা আগ্রাসনের অভিযোগ সামনে এলো।

অরুণাচল প্রদেশের উত্তর সুবনসিরি জেলায় এলএসি লঙ্ঘন করে ভারতীয় এলাকায় ঢুকে চীন সেখানে একটি গ্রাম তৈরি করেছে বলে ভারতের একটি একটি টিভি চ্যানেলে  দাবি করা হয়েছে।

প্রকাশিত খবরে দাবি, তাসরি চু নদীর তীরে বানানো ওই গ্রামে প্রায় ১০১টি ঘর তৈরি করেছে চীনের সেনারা। বক্তব্যের সমর্থনে একটি উপগ্রহ চিত্রও প্রকাশ করা হয়েছে। সেটি ২০২০ সালের ১ নভেম্বর তোলা বলে দাবি করা হয়েছে। 

সেই সঙ্গে ২০১৯ সালের ২৬ আগস্টে ঠিক একই এলাকার একটি উপগ্রহ ছবিও প্রকাশ করা হয়েছে। ২০১৯ সালের ছবিতে জঙ্গলাকীর্ণ নদীর তীরে জনবসতির কোন চিহ্ন নেই। আড়াই মাস আগে তোলা ছবিতে দেখা যাচ্ছে বাড়ির সারি। দাবি করা হয়েছে, ওই এলাকার অবস্থান এলএসির অন্তত সাড়ে ৪ কিলোমিটার অন্দরে, ভারতীয় ভূখণ্ডে। 

এই প্রসঙ্গে সোমবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পুরো পরিস্থিতির ওপর তীক্ষ্ণ নজরদারি চালানো হচ্ছে। ভারতের সুরক্ষায় স্বার্থে আঘাত হানতে পারে এমন যেকোন বিষয় নিয়ে তারা সতর্ক। 

মন্তব্য করুন