করোনা ভাইরাস শনাক্তে এবার বড় সাফল্যের দাবি করলেন গবেষকরা। এক মিনিটেরও কম সময়ে নিঃশ্বাসের পরীক্ষায় ভাইরাস শনাক্ত করতে সক্ষম হয়েছেন যুক্তরাজ্যের লিকেস্টারের লগবরো ইউনিভার্সিটির গবেষকরা।

ভাইরাস ও ব্যাকটেরিয়াজনিত রোগসহ বিভিন্ন রোগ শনাক্তের প্রযুক্তি নিয়ে কাজ করছিলেন তারা। এরই মধ্যে বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে তাদের কার্যক্রম কিছুটা বাধগ্রস্ত হয় এবং এই ভাইরাস থেকে সৃষ্ট রোগ নিয়ে তারা নতুন করে ভাবতে শুরু করেন। খবর নিউ ইয়র্ক ডেইলি নিউজের।

ইমসপেক্স ডায়ায়নস্টিকসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী সান্তি ডমিংগেজ বলেন, করোনা ছড়িয়ে পড়ার পর আমাদের গবেষণার গতি পরিবর্তন করতে হয়েছিল। আমরা এ প্রেক্ষাপটে অবদানও রাখলাম। এই ভাইরাসটি নিয়ে যথেষ্ট অভিজ্ঞতা অর্জন এবং অবশেষে নতুন প্রযুক্তি বাস্তবায়নের অভিজ্ঞতাও হলো। উদ্ধাবিত প্রযুক্তির পরীক্ষা চালাতে গিয়ে ৯৮ জন রোগীর নিঃশ্বাসের নমুনা সংগ্রহ করা হয়। তাদের ৩১জন করোনা পজিটিভ শনাক্ত হন এবং বাকিদের নিউমোনিয়া, অ্যাজমাসহ কিছু ভাইরাস ঘটিত রোগ শনাক্ত হয়।

ল্যানসেট জার্নালে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, করোনাভাইরাস শনাক্তের এই পদ্ধতি একরকম তাৎক্ষণিক ফল দেয়। এমনকি কোন ল্যাবের সহায়তারও প্রয়োজন হয় না। এ প্রক্রিয়ায় একজন রোগীর নিঃশ্বাসের নমুনা সংগ্রহ করে তা গ্যাস ক্রোমোটগ্রাফির মাধ্যমে বিশ্নেষণ করা হয়। এতে যে উপাদানগুলো পাওয়া যায় তা করোনা রোগীর মধ্যে পাওয়া জীবাণুর সঙ্গে মিলিয়ে দেখা হয়।