গভীর কোমায় প্রণব মুখোপাধ্যায়

প্রকাশ: ১৩ আগস্ট ২০২০   

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাসে আক্রান্ত ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা অপরিবর্তিত রয়েছে। দিল্লির সেনা হাসপাতালে গভীর কোমায় থাকা সাবেক এই রাষ্ট্রপতিকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। 

বৃহস্পতিবার তার অবস্থার উন্নতি হয়নি, আবার অবনতিও ঘটেনি। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, আগের মতোই স্থিতিশীল রয়েছে তার শারীরিক অবস্থা। এক টুইট বার্তায় তার ছেলে অভিজিত মুখোপাধ্যায় আশা করেছেন, তার বাবা একজন লড়াকু মানুষ। তিনি চিকিৎসা সেবায় ধীরে সাড়া দিলেও সুস্থ হয়েই ফিরবেন। এজন্য সবার কাছে প্রার্থনার অনুরোধ জানিয়েছেন অভিজিত। খবর এনডিটিভির 

দিল্লির ‘দ্য আর্মিস রিসার্চ অ্যান্ড রেফারাল’ (আরঅ্যান্ডআর) হাসপাতাল কর্তৃপক্ষ বৃহস্পতিবার জানিয়েছে, প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক শারীরিক অবস্থা অপরিবর্তিত রয়েছে। তার হৃদযন্ত্রের ক্রিয়া, শরীরে রক্ত সঞ্চালন, রক্তচাপ আগের মতোই স্থিতিশীল। তিনি এখনও গভীর কোমায় অর্থাৎ, অচেতন অবস্থাতেই আছেন এবং তাকে ভেন্টিলেটর সহায়তায় রাখা হয়েছে। সম্প্রতি বাড়িতে পড়ে গিয়ে মাথায় আঘাত পান প্রণব মুখার্জি।মস্তিষ্কে রক্তজমাট বেধে যাওয়ায় অস্ত্রোপচারের জন্য হাসপাতালে ভর্তি করা হলে দেখা যায় করোনাও বাসা বেঁধেছে তার শরীরে। 

গত সোমবার তার মস্তিষ্কে অস্ত্রোপচার হয়, কিন্তু অবস্থার উন্নতি না হওয়ায় ভেন্টিলেশনে রাখা হয়। আগের দিন হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছিল, ৮৪ বছর বয়সী প্রণব মুখার্জির শারীরিক অবস্থা আশংকাজনক। তবে ছেলে অভিজিৎ এবং মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায় সাবেক রাষ্ট্রপতির আশংকাজনক বলা খবরকে ভুয়া বলে উল্লেখ করেন। এক টুইটে ছেলে অভিজিৎ মুখোপাধ্যায় বলেন, ‘আমার বাবা সব সময়ই লড়াকু ছিলেন এবং আছেন। চিকিৎসাসেবায় তার শরীর যদিও ধীরে সাড়া দিচ্ছে, তবে সবকিছু স্থিতিশীল রয়েছে। তিনি বলেন, সবার কাছে অনুরোধ, আপনারা প্রার্থনা করুন, আমার বাবা যাতে তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠেন।’ 

সাবেক রাষ্ট্রপতির অসুস্থতার খবরে উদ্বিগ্ন সবােই। তার অসুস্থতার খবর জানার পর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ফোনে কথা বলেছেন প্রণবের মেয়ে শর্মিষ্ঠার সঙ্গে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং নিজেই হাসপাতালে দেখতে যান সাবেক এই রাষ্ট্রপতিকে।