ভারতে করোনা আক্রান্ত ১৯ লাখ পেরুলো

প্রকাশ: ০৫ আগস্ট ২০২০   

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

ফাইল ছবি

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ছাড়িয়ে গেল। বুধবার সকালে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আগের ২৪ ঘণ্টায় আক্রান্ত শনাক্ত হয়েছে ৫২ হাজার। এদিন করোনা পরীক্ষা হয়েছে ছয় লাখের বেশি। অন্যদিকে এক দিনে ৫১ হাজারেরও বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছেন। খবর এনডিটিভি ও ইন্ডিয়া টুডের। 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় ৫২ হাজার ৫০৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট করোনা আক্রান্ত হলেন ১৯ লাখ ৮ হাজার ২৫৪ জন। গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণের হার ৮.৪৭ শতাংশ। 

আক্রান্তের সংখ্যা বাড়লেও, ভারতে করোনা রোগীর সুস্থ হয়ে ওঠার পরিসংখ্যানটাও বেশ স্বস্তিদায়ক। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫১ হাজার ৭০৬ জন। এ নিয়ে মোট ১২ লাখ ৮২ হাজার ২১৫ জন করোনা রোগী সুস্থ হয়ে উঠেছেন। অর্থাৎ, ভারতে মোট আক্রান্তের প্রায় ৬৭ শতাংশই সুস্থ হয়ে উঠেছেন। 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ৮৫৭ জনের। এ নিয়ে দেশে মোট ৩৯ হাজার ৭৯৫ জনের প্রাণ কেড়ে নিল মহামারি করোনাভাইরাস। 

ভারতে সংক্রমণ ও মৃত্যুর দিক থেকে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র রাজ্য। এ রাজ্যে এখন পর্যন্ত মারা গেছে ১৬ হাজার ১৪২ জন। মহারাষ্ট্রে আক্রান্ত ৪ লাখ ৫৭ হাজার ৯৫৬ জন। মৃত্যু তালিকার দ্বিতীয় স্থানে থাকা তামিলনাড়ু রাজ্যে মোট মারা গেছে ৪ হাজার ৩৪৯ জন। তামিলনাড়ুতে মোট আক্রান্ত ২ লাখ ৬৮ হাজার ২৮৫ জন। 

দিল্লিতে মারা গেছেন ৪ হাজার ৩৩ জন। এ রাজ্যে মোট আক্রান্ত হয়েছে ১ লাখ ৩৯ হাজার ১৫৬ জন। মৃত্যুর তালিকার চতুর্থ স্থানে উঠে এসেছে কর্নাটক। এ রাজ্যে ২ হাজার ৭০৪ জনের মৃত্যু হয়েছে। কর্ণাটকে আক্রান্ত বেড়ে হয়েছে ১ লাখ ৪৫ হাজার ৮৩০ জন।

এছাড়া গুজরাটে ২ হাজার ৫৩৩ জন, উত্তরপ্রদেশে ১ হাজার ৮১৭ জন, পশ্চিমবঙ্গে ১ হাজার ৭৮৫ জন ও অন্ধ্রপ্রদেশে ১ হাজার ৬০৪ জনের প্রাণ কেড়েছে করোনাভাইরাস। 

করোনার বৈশ্বিক তালিকায় ভারত প্রাণহানির দিক থেকে এখনও পাঁচ নম্বরে এবং সংক্রমণের দিক থেকে তিন নম্বরে রয়েছে। সংক্রমণ ও মৃত্যুতে যুক্তরাষ্ট্র এক নম্বরে ও ব্রাজিল দুই নম্বরে রয়েছে।