দিল্লিতে চালু হচ্ছে প্লাজমা ব্যাংক

প্রকাশ: ৩০ জুন ২০২০   

অনলাইন ডেস্ক

ভারতের দিল্লিতে প্লাজমা ব্যাংক তৈরি করা হচ্ছে। সোমবার রাজ্যের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল করোনায় আক্রান্তদের চিকিৎসার জন্য এই ব্যাংক গড়ে তোলার ঘোষণা দেন। আগামী দু’দিনের মধ্যে এই ব্যাংক চালু হয়ে যাবে বলেও জানান তিনি।

করোনা থেকে সেরে ওঠা রোগীদের প্লাজমা ব্যাংকে তাদের প্লাজমা দান করার আহ্বানও জানান কেজরিওয়াল।।খবর টাইমস অব ইন্ডিয়ার

দিল্লির মুখ্যমন্ত্রী জানান, আইএলবিএস হাসপাতালে তৈরি হচ্ছে এই প্লাজমা ব্যাংক। যাবতীয় প্লাজমা সেখানেই সংরক্ষিত থাকবে। করোনা হাসপাতালগুলো প্রয়োজন মতো সেখান থেকে প্লাজমা সংগ্রহ করবে। প্লাজমাদাতাদের সম্পূর্ণ সুরক্ষার বিষয়টি আশ্বস্ত করেন তিনি।

সোমবার এক ডিজিটাল প্রেস ব্রিফিংয়ে অরবিন্দ বলেন, মাত্র কয়েক সপ্তাহ আগেও দিল্লির করোনা চিকিৎসার জন্য নির্ধারিত হাসপাতালগুলোতে শয্যার সংকট দেখা দিয়েছিল। জুনের প্রথম সপ্তাহেও একটা বেড জোগাড় করতে লোকে হন্যে হয়ে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ঘুরেছেন। কিন্তু সে অবস্থা এখন পাল্টেছে বলে দাবি করেন দিল্লির মুখ্যমন্ত্রী। দিল্লিতে করোনা রোগীদের চিকিৎসায় সাড়ে ১৩ হাজার বেড রয়েছে, ৬০০০ বেডে রোগী রয়েছেন। ৭০০০ বেড এখনও খালি রয়েছে।

কেজরিওয়ালের দেওয়া হিসাব অনুযায়ী, এখন পর্যন্ত দিল্লিতে ৩৫ জনের প্লাজমা থেরাপি দেওয়া হয়েছে। ৩৪ জনই সুস্থ হয়ে উঠেছেন। অন্যদিকে বেসরকারি হাসপাতালে ৪৯ জনের মধ্যে ৪৬ জনই সেরে উঠেছেন প্লাজমা থেরাপিতে।