ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

মহাকাশে মানুষ পাঠানোর অভিযানে প্রথমবার নেতৃত্ব দেবেন নারী

মহাকাশে মানুষ পাঠানোর অভিযানে প্রথমবার নেতৃত্ব দেবেন নারী

ক্যাথি লডার্স। ছবি: সংগৃহীত

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জুন ২০২০ | ০৫:১১

মহাকাশে মানুষ পাঠানোর অভিযানের ইতিহাসে প্রথমবারের মতো নেতৃত্ব দেবেন একজন নারী। তার নাম ক্যাথি লডার্স। এ অভিযানের জন্য তাকে বেছে নিয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। বেসরকারি অভিযাত্রীদের মহাকাশে পাঠাতে নাসার গত মাসের মিশনের দায়িত্ব পরিচালনা করেছিলেন  থি লডার্স।

২০২৪ সালে এই অভিযাত্রীদের মহাকাশ থেকে চাঁদে নিয়ে আসা হবে। তার জন্য এখন আরও একটি অভিযানের প্রস্তুতি চালাচ্ছে নাসা। সে অভিযানে যে মহাকাশযানটি থাকবে, তার নেতৃত্বে প্রথম নারী হিসেবে থাকবেন ক্যাথি লডারস। তার আগের কাজের পর্যালোচনা সাপেক্ষে ক্যাথিকে এই নতুন দায়িত্ব দেওয়া হয়েছে বলে টুইট করে জানিয়েছেন নাসার প্রধান জিম ব্রিডেনস্টাইন। খবর স্ক্রল ডট ইন

১৯৯২ সালে নাসায় যোগ দেন ক্যাথি। গত ৩০ মে স্পেস এক্স-এর রকেটে দুই মহাকাশচারীকে আন্তর্জাতিক স্পেস স্টেশনে পাঠানো হয়। এই প্রথম বাণিজ্যিক অভিযানে মহাকাশে মানুষ পাঠানো হয়।

স্পেস এক্স, বোয়িং এবং আরও যে সব কোম্পানি নিরাপদে মানুষকে মহাকাশে পাঠানোর যান নির্মাণ করছে, তাদের স্পেস ক্যাপসুল পরীক্ষা করার কাজে দীর্ঘদিন ধরে যুক্ত রয়েছেন ক্যাথি। নাসার জন্য বাণিজ্যিক মহাকাশ অভিযান নির্মাণের এই প্রকল্প প্রায় এক দশক আগে তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার পরামর্শে শুরু হয়। তার আগে নাসা নিজেই যাবতীয় রকেট ও মহাকাশ যান নির্মাণ করত।

আরও পড়ুন

×