ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

১০ বছর পর যুক্তরাষ্ট্র থেকে উড়বে মানুষবাহী মহাকাশযান

১০ বছর পর যুক্তরাষ্ট্র থেকে উড়বে মানুষবাহী মহাকাশযান

ফাইল ছবি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২০ | ০১:৪৯ | আপডেট: ৩০ নভেম্বর -০০০১ | ০০:০০

দীর্ঘ ১০ বছর পর যুক্তরাষ্ট্রের মাটি থেকে মহাকাশে মানুষবাহী যান পাঠানোর ঘোষণা এলো। দেশটির জাতীয় মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী মাসেই মহাকাশে পাঠানো হবে মিশনটি। আজ শুক্রবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দু’জন মাহাকাশচারীকে নিয়ে রকেট ও মহাকাশযান আগামী ২৭ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের (আইএসএস) উদ্দেশে যাত্রা করবে। রকেট ও মাহাকশযানটি তৈরি করেছে স্পেসএক্স নামের একটি প্রতিষ্ঠান।

২০১১ সালে যুক্তরাষ্ট্রের স্পেস শাটলটির কার্যক্রম বন্ধ হয়ে যায়। এরপর থেকে মহাকাশে নভোচারী পাঠানোর ক্ষেত্রে রাশিয়ার রকেট ব্যবহার করে আসছিল নাসা।

২৭ মের উড্ডয়নে সফলতা পেলে ধনকুবের এলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স হবে নাসার নভোচারীদের নিয়ে মহাকাশে পাড়ি দেওয়া প্রথম বেসরকারি প্রতিষ্ঠান।

দ্য ফ্যালকন নাইন নামের রকেট ও ক্রিউ ড্রাগন নামের মহাকাশযানটি কেনেডি স্পেস সেন্টারের ঐতিহাসিক প্যাড ৩৯এ থেকে উড্ডয়ন করবে। এই প্যাড থেকেই অ্যাপোলো ও শাটল মিশন পাঠানো হয়েছিল মাহাকাশে।

মহাকাশচারী বব বেহনকেন ও ডগ হারলি আগামী ২৭ মে প্রায় ২৪ ঘণ্টা ভ্রমণের পর আইএসএসে পৌঁছাবেন। সেখানে আগে থেকেই অবস্থান করছেন যুক্তরাষ্ট্রের একজন ও রাশিয়ার দু’জন মাহাকাশচারী।

আরও পড়ুন

×