করোনায় মৃত্যুতে এবার চীনকে ছাড়ালো স্পেন

প্রকাশ: ২৬ মার্চ ২০২০   

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসে ইতালির পর মৃত্যুর সংখ্যা বেশি স্পেনে - গেটি ইমেজেস

করোনাভাইরাসে ইতালির পর মৃত্যুর সংখ্যা বেশি স্পেনে - গেটি ইমেজেস

নভেল করোনাভাইরাস বা কভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে স্পেনে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৭৩৮ জনের মৃত্যু হয়েছে, যা একদিনে মৃত্যুর রেকর্ড। এতে দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৪৩৪ জনে। এর মধ্য দিয়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেল ইউরোপের দেশ স্পেন।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির সেন্টার ফর সিস্টেম সায়েন্সেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, স্পেনে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩ হাজার ৬৪৭ জনের। দেশটিতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৯ হাজার ৫১৫ জনে। এদের মধ্যে ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৫ হাজার ৩৬৭ জন।

সিএসএসই'র তথ্য অনুযায়ী, চীনের এখন পর্যন্ত করোনভাইরাসে মৃত্যু হয়েছে ৩ হাজার ২৯১ জনের। অবশ্য আক্রান্তের দিক থেকে চীন এখনই বিশ্বের সব দেশের চেয়ে এগিয়ে। চীনের এখন পর্যন্ত কভিড-১৯ রোগে আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৭২৭ জন। এদের মধ্যে সেরে উঠেছেন ৭৪ হাজার ১৭৩ জন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, স্পেনের ভেতরে দেশটির রাজধানী মাদ্রিদেই করোনাভাইরাস বেশি ছড়িয়েছে। তবে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় কাতালোনিয়াতেও দ্রুতগতিতে ছড়াচ্ছে এই ভাইরাস।

স্পেন সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশটির উপ প্রধানমন্ত্রী কারমেন কালভোর শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। শ্বাসপ্রশ্বাসের সমস্যা নিয়ে গত রোববার তিনি হাসপাতালে ভর্তি হয়েছেন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত বিশ্বে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইতালিতে। সিএসএসই'র তথ্য অনুযায়ী, দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৭ হাজার ৫০৩ জনের। আর মোট আক্রান্ত হয়েছে অন্তত ৭৪ হাজার ৩৮৬ জন। এদের মধ্যে সেরে উঠেছেন ৯ হাজার ৩৬২ জন।

এদিকে বিশ্বজুড়ে এখন পর্যন্ত করোনাভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২১ হাজার ৩০৬ জনে। মোট আক্রান্তের সংখ্যা অন্তত ৪ লাখ ৭১ হাজার ৭৮৩ জন। আর সেরে উঠেছে ১ লাখ ১৪ হাজার ৮৫৮ জন।