শান্তিতে নোবেল পেলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী

প্রকাশ: ১১ অক্টোবর ২০১৯     আপডেট: ১২ অক্টোবর ২০১৯      

অনলাইন ডেস্ক

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ

শান্তিতে এ বছর নোবেল পেয়েছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ আলি।

শুক্রবার নোবেলজয়ী হিসেবে তার নাম ঘোষণা করে নরওয়ের নোবেল কমিটি।

২০১৮ সালের এপ্রিলে ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করা ৪৩ বছর বয়সী আবি আহমেদ শান্তি ও আন্তর্জাতিক সহযোগিতা অর্জনে প্রচেষ্টার জন্য এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন বলে নরওয়ের নোবেল কমিটির এক বিবৃতিতে বলা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, বিশেষ করে প্রতিবেশী দেশ ইরিত্রিয়ার সঙ্গে দীর্ঘদিনের সীমান্ত সংঘাত নিরসনে উদ্যোগের জন্যই আবি আহমেদকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে।

আবি আহমেদ নোবেল পুরস্কারের স্বর্ণপদক, ডিপ্লোমা সার্টিফিকেট ও ৯০ লাখ সুইডিশ ক্রোনার পাবেন। আগামী ১০ ডিসেম্বর নরওয়ের অসলোতে আনুষ্ঠানিকভাবে এ বছরের নোবেলজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

সোমবার চিকিৎসা বিজ্ঞানে নোবেল পাওয়া তিনজনের নাম ঘোষণার মধ্য দিয়ে এ বছর নোবেল পুরস্কারজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। প্রাণিকোষ কীভাবে অক্সিজেনের উপস্থিতি বোঝে এবং এর সঙ্গে মানিয়ে নেয় সে বিষয়টি আবিষ্কারের জন্য এ বছর চিকিৎসা বিজ্ঞানেও তিনজন যৌথভাবে নোবেল পেয়েছেন। তারা হলেন– যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী উইলিয়াম কায়েলিন ও গ্রেগ সেমেনজা এবং যুক্তরাজ্যের পিটার র‌্যাটক্লিফ।

মঙ্গলবার ঘোষণা করা হয় পদার্থে এ বছর নোবেলজয়ীদের নাম। পদার্থ বিজ্ঞানেও এ বছর তিনজন নোবেল পেয়েছেন। তারা হলেন– কানাডিয়ান-আমেরিকান বিজ্ঞানী জেমস পিবলস এবং সুইস বিজ্ঞানী মিচেল মেয়র ও দিদিয়ের কুইলজ। কসমোলজি নিয়ে গবেষণার জন্য তাদের নোবেল পুরস্কারে ভূষিত করা হয়।

বুধবার রসায়নে এ বছর নোবেলজয়ী তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করা হয়। তারা হলেন– যুক্তরাষ্ট্রের জন গুডেনাফ, যুক্তরাজ্যের স্ট্যানলি হুইটিংহাম ও জাপানের আকিরা ইয়োশিনো। লিথিয়াম আয়ন ব্যাটারির উন্নয়ন ঘটিয়ে নোবেল পেয়েছেন তারা।

বৃহস্পতিবার ঘোষণা করা সাহিত্যে নোবেল বিজয়ীদের নাম। গত বছর সাহিত্যে নোবেল পুরস্কার প্রদান স্থগিত থাকায় গত বছরেরটিসহ এ বছর সাহিত্যে দুটি নোবেল পুরস্কার দেওয়া হয়। পোলিশ লেখক ওলগা তোকারচজুক ২০১৮ সালের জন্য এবং পোলিশ লেখক পিটার হান্দকে এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পান।

আগামী ১৪ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে এ বছরের নোবেল পুরস্কারজয়ীদের নাম ঘোষণা।