সৌদি আরব ও আমিরাতে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০১৯     আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৯      

অনলাইন ডেস্ক

ছবি: রয়টার্স

সৌদি আরবের রাষ্ট্রীয় তেল স্থাপনায় হামলার জেরে দেশটিতে সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া সংযুক্ত আরব আমিরাতেও সেনা পাঠাবে তারা।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে মধ্যপ্রাচ্যের দেশ দু'টিতে সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার। খবর বিবিসি'র

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের পক্ষ থেকে বলা হয়েছে, নিরাপত্তা জোরদারে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে বাড়তি সেনাসদস্য এবং সামিরক সরঞ্জাম মোতায়েন করা হবে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার জানান, সৌদি ও আরব আমিরাতের আকাশ ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়নে যুক্তরাষ্ট্র তাদের সহযোগিতা করবে। দেশ দু'টির অনুরোধেই যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তাদের সহায়তার জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

গত শনিবার সৌদি আরবের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান আরামকো পরিচালিত দুটি তেলক্ষেত্রে ড্রোন হামলা চালানো হয়। এতে সেখানে ব্যাপক ক্ষয়ক্ষতি হয় এবং সৌদির তেল উৎপাদন অর্ধেকে নেমে আসে। এ হামলার দায় স্বীকার করেছে ইরানের মদদপুষ্ট হুতি বিদ্রোহীরা। কিন্তু ট্রাম্প প্রশাসন সৌদি আরবে হামলার জন্য সরাসরি ইরানকে দায়ী করে ইরানের ওপর 'সর্বোচ্চ পর্যায়ের নিষেধাজ্ঞার' ঘোষণা দেয়।