একজন ভারতীয় হিসেবে গর্বিত হতে পারছি না: অমর্ত্য সেন

প্রকাশ: ২০ আগস্ট ২০১৯     আপডেট: ২০ আগস্ট ২০১৯      

অনলাইন ডেস্ক

কাশ্মীর নিয়ে মোদি সরকারের কঠোর সমালোচনা করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন৷ কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করার পদক্ষেপও নিয়ে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন তিনি। নোবেলজয়ী এই অর্থনীতিবিদের দাবী, ভারতের গণতন্ত্রের সুনামকে ক্ষুণ্ণ করেছে সরকারের পদক্ষেপ। কাশ্মীরে রাজনৈতিক নেতাদের গ্রেফতারের নিন্দা করেন তিনি। খবর আনন্দবাজারের

সম্প্রতি একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া ওই সাক্ষাৎকারে ৮৫ বছর বয়সী অর্থনীতিবিদ এক জন ভারতীয় হিসেবে কাশ্মীর নিয়ে সরকারের সিদ্ধান্তে তিনি গর্বিত নন বলেও মন্তব্য করেন। 

সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কার্ফু জারি করা এবং নিরাপত্তা বাহিনী দিয়ে উপত্যকাকে মুড়ে ফেলার সিদ্ধান্তকে ‘ঔপনিবেশিক অজুহাত’ হিসেবে ব্যাখ্যা করেন অর্মত্য সেন। মোদি সরকারের আচরণকে ব্রিটিশ শাসনামলের সঙ্গে তুলনা করে তিনি বলেন, ‘ব্রিটিশরা এভাবেই ২০০ বছর ধরে দেশ চালিয়েছিল’ । তার মতে, গণতন্ত্রকে বাদ দিয়ে কাশ্মীরে কোনও সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া যাবে না। 

এসময় উপত্যকায় নেতাদের গ্রেফতারের সমালোচনা করে অমর্ত্য সেন বলেন, ‘নেতাদের অন্তরীণ করে, জনগণের কণ্ঠস্বরকে গুরুত্ব না দিয়ে কোনও সুষ্ঠু সিদ্ধান্ত গ্রহণ করা যায় না’। তিনি কাশ্মীরের জমি-সম্পত্তি বাইরের লোকের কেনাবেচার জন্য উন্মুক্ত হওয়ায় সেখানকার মানুষের উদ্বেগের বিষয়টিকে যুক্তিসঙ্গত বলে উল্লেখ করেন।

বিষয় : আন্তর্জাতিক এশিয়া