বিশালাকৃতির বাঁধাকপি ফলিয়ে চমক দেখালেন দম্পতি

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০১৯      

অনলাইন ডেস্ক

অষ্ট্রেলিয়ান দম্পতি রোজমেরি নরউন ও তার স্বামী সিন ক্যাডমানের দিনের বেশিরভাগ সময় কাটে শাকসবজি চাষ করে। 

চাষের ক্ষেত্রে নানা রকম পরীক্ষা-নিরীক্ষা করতেও পছন্দ করেন তারা। সেই পরীক্ষা-নিরীক্ষার ফল হিসাবেই এবার বিশালাকৃতির একটি বাঁধাকপি ফলিয়ে চমক দেখিয়েছেন তারা। বাঁধাকপিটির আকৃতি এতটাই বিশাল যে তা একজন মানুষের সমান। 

জানা গেছে, কাজ থেকে প্রায় অবসর নেয়া এই দম্পতি অনেকদিন ধরেই শাকসবজির চাষ করছেন। তবে এবারই তারা সবচেয়ে বড় আকারের সবজি ফলালেন। 

৭০ বছর বয়সী রোজমেরি বলেন, ‘বাঁধাকপিটি তোলার আগ পর্যন্ত আমি বুঝতেই পারিনি এটার আকৃতি এতটা বড়।’

রোজমেরি জানান, গত মে মাস থেকেই এই বাঁধাকপির চাষে মন দিয়েছিলেন তারা। চাষ করার জন্য তারা বেছে নিয়েছিলেন নিজেদের একটি পরিবেশ-বান্ধব গেস্ট হাউস।

জানা গেছে, এই দম্পতি একসঙ্গে অনেকগুলো বাঁধাকপিই চাষ করেছিলেন। কিন্তু অন্য কোনটি এত দ্রুত বাড়েনি যেমনটি ওই বাঁধাকপিটি বড় হয়েছে। রোজমেরি জানান, পোকার আক্রমণ শুরু হওয়াতে তারা বাঁধাকপিটি তুলে ফেলেন।

জানা গেছে,  তাসমানিয়ায় বসবাসরত ওই দম্পতি বাঁধাকপিটি ফলানোর জন্য প্রাকৃতিক সার ব্যবহার করেছিলেন । সেই সঙ্গে ওখানকার আবহাওয়াও বাঁধাকপির ফলনের জন্য যথেষ্ট অনুকূলে ছিল ।  বাঁধাকপিটির বিশালাকৃতিতে পৌঁছতে প্রায় ৯ মাস সময় লেগেছে।

রোজমেরি জানান, তাদের বাড়িতে যেসব অতিথি আসেন তাদেরকে নিজেদের ফলানো সবজি দিয়েই অ্যাপায়ন করেন তারা। প্রতি সন্ধ্যায় রান্নার সময় তারা তাজা শাকসবজি তুলে আনেন।রোজমেরি বলেন, 'যেহেতু বাঁধাকপি সবার পছন্দের সবজি এ কারণে তারা এই সবজিটি নিয়েই বেশি পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন'। সূত্র : মিরর

বিষয় : আন্তর্জাতিক অষ্ট্রেলিয়া