অস্ট্রেলিয়ায় বাংলাদেশি বংশোদ্ভূত যুবকের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ

প্রকাশ: ১৭ জুন ২০১৮     আপডেট: ১৭ জুন ২০১৮      

অনলাইন ডেস্ক

নওরোজ আমিনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করেছে অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ

সন্ত্রাসী হামলার পরিকল্পনার অভিযোগে বাংলাদেশি বংশোদ্ভূত এক যুবকের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করেছে অস্ট্রেলিয়ার পুলিশ।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, নওরোজ আমিন (২৬) নামের ওই যুবক ২০১৬ সালে বাংলাদেশে যাওয়ার চেষ্টার সময় অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষ তাকে আটকে দেয়। সে সময় তার লাগেজে তল্লাশি চালিয়ে সন্দেহজনক জিনিসপত্র পাওয়া যায় বলে জানায় পুলিশ।

বার্তা সংস্থা এএফপি অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশকে উদ্ধৃত করে জানায়, নওরোজের লাগেজে যেসব জিনিসপত্র পাওয়া গিয়েছিল তাতে ইঙ্গিত পাওয়া যায় যে সন্ত্রাসবাদের প্রতি তার সমর্থন ছিল।

অস্ট্রেলিয়া পুলিশের অভিযোগ, নওরোজ আমিন বাংলাদেশে যাওয়ার চেষ্টা করছিলেন এমন সব লোকজনের সঙ্গে দেখা করতে, যারা তার মত একই ধরণের আদর্শে বিশ্বাসী। এরপর তারা অস্ট্রেলিয়ার বাইরে সম্ভবত একটি সন্ত্রাসী হামলা চালানোর কথা ভাবছিলেন।

অস্ট্রেলিয়ার পুলিশ তার বিরুদ্ধে তিনটি অভিযোগ এনেছে। এর মধ্যে বিদেশি রাষ্ট্রের সীমানায় গিয়ে বৈরি কাজে লিপ্ত হওয়ার অভিযোগও আছে। এসব অভিযোগে তার যাবজ্জীবন সাজা পর্যন্ত হতে পারে।

কে এই নওরোজ আমিন?

নওরোজ আমিন সম্পর্কে খুব বেশি তথ্য এখনো জানা যায়নি। অস্ট্রেলিয়ার সিডনি মর্নিং হেরাল্ড পত্রিকা জানিয়েছে, নওরোজ অস্ট্রেলিয়ান নাগরিক। সেখানকার ইঙ্গেলবার্নে তিনি বসবাস করেন। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে তিনি বাংলাদেশে যাওয়ার চেষ্টা করেছিলেন।

বিষয় : অস্ট্রেলিয়া বাংলাদেশি বংশোদ্ভূত