ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

শোকাবহ আগস্টে মাসব্যাপী কর্মসূচি

শোকাবহ আগস্টে মাসব্যাপী কর্মসূচি

গত ৫ আগস্ট ফরিদপুরের সুহৃদরা মাসব্যাপী কর্মসূচির আংশ হিসেবে শিশুদের জন্য চিত্র প্রদর্শনী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম নিয়ে কর্মশালার আয়োজন করে

কাজী সবুজ

প্রকাশ: ০৯ আগস্ট ২০২২ | ০১:৪৬ | আপডেট: ০৯ আগস্ট ২০২২ | ০১:৪৬

শিশুদের নিয়ে কর্মশালা

বছর ঘুরে আবার এলো বাঙালির শোকাবহ আগস্ট মাস। ১৯৭৫ সালের এই আগস্ট মাসেই বাঙালি হারিয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এ মাসজুড়ে জাতি শোকাবহ চিত্তে স্মরণ করবে তার শ্রেষ্ঠ সন্তানকে। সুহৃদরা মাসটি ঘিরে নানা আয়োজনের লক্ষ্যে আগে থেকেই প্রস্তুতি নিতে শুরু করেন। উপদেষ্টাবৃন্দ, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও সুহৃদের যৌথ প্রচেষ্টায় ফরিদপুর সুহৃদ সমাবেশ আগস্টের প্রথম দিবস থেকেই কার্যক্রম শুরু করে। বঙ্গবন্ধুর বিভিন্ন আঙ্গিকের শতাধিক আলোকচিত্র, ছবি, স্মারক, ছড়া ও কবিতার প্রদর্শনীর মধ্য দিয়ে ১ আগস্ট থেকে ফরিদপুরে শুরু হয়েছে সমকাল সুহৃদ সমাবেশের মাসব্যাপী কর্মসূচি। এরই ধারাবাহিকতায় গত ৫ আগস্ট শহরের অবহেলিত 'বান্ধব পল্লি'তে হাসিমুখ পাঠশালার শিশুদের সঙ্গে ছবি প্রদর্শনীর পাশাপাশি বঙ্গবন্ধুকে নিয়ে কর্মশালার আয়োজন করেন ফদিরপুরের সুহৃদরা।

ফরিদপুরের সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রফেসর আলতাফ হোসেনের নির্দেশনায় এই ভ্রাম্যমাণ ছবির প্রদর্শনীর দ্বিতীয় এই পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন ঢালী। ফরিদপুর সুহৃদের সভাপতি জয়ন্ত ভট্টাচার্যের সভাপতিত্বে বিকেলের এই কর্মশালায় আলোচনায় অংশ নেন শহরের পরিচ্ছন্নতা কর্মীদের প্রতিনিধি জাভেদ জমাদার, রাজবাড়ীর গোয়ালন্দ রাবেয়া ইদ্রিস মহিলা কলেজের রসায়ন বিভাগের শিক্ষক লিয়াকত হোসেন হিমু, নাট্যব্যক্তিত্ব গোবিন্দ বাগচী ও ফরিদপুর সুহৃদের সাধারণ সম্পাদক কাজী সবুজ।

স্বেচ্ছাসেবী সংগঠন 'নন্দিতা সুরক্ষা'র সভাপতি ও 'হাসিমুখ পাঠশালা'র উদ্যোক্তা তাহিয়াতুল জান্নাত রেমির উপস্থাপনায় কর্মশালায় শিশুরা অতিথিদের বঙ্গবন্ধুর ওপর ছড়া, কবিতা ও গান শুনিয়ে মুগ্ধ করে।

স্কুলে স্কুলে চিত্র প্রদর্শনী

এর আগে ১ আগস্ট ফরিদপুর শহরের টেপাখোলায় নূরুল ইসলাম উচ্চ বিদ্যালয়ে ফিতা কেটে দিনব্যাপী এই ছবি প্রদর্শনীর উদ্বোধন করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বিপুল চন্দ্র দাস। এ ছাড়া তিনি বিদ্যালয় চত্বরে একটি করে ফলদ ও বনজ গাছের চারা রোপণ করেন। বিদ্যালয়ের ছাত্রছাত্রী, অভিভাবক, শিক্ষক, সুহৃদ ও অতিথিরা প্রদর্শনীতে সাজানো ছবি, লেখা ও স্মারকগুলো ঘুরে দেখেন। স্কুল মিলনায়তনে দুপুরে এ উপলক্ষে আলোচনা সভা এবং শিক্ষার্থীদের স্বরচিত ছড়া ও প্রবন্ধ পাঠের আয়োজন করা হয়। সেখানে বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা পারভীন আক্তার চায়নার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বিপুল চন্দ্র দাস। বিদ্যালয়ের শিক্ষক প্রভাত সিংয়ের সঞ্চালনায় সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আলতাফ হোসেন। আরও বক্তব্য রাখেন সমকাল সুহৃদ সমাবেশ ফরিদপুরের সাধারণ সম্পাদক কাজী সবুজ ও সুহৃদ তাহিয়াতুল জান্নাত রেমি।

আয়োজকরা জানান, শোকের মাস আগস্টব্যাপী ফরিদপুর শহরের আরও কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ এই আলোকচিত্র ছবি, স্মারক, ছড়া ও কবিতার প্রদর্শনীর আয়োজন করা হবে। এর সার্বিক দায়িত্ব পালন করবেন ফরিদপুরের সুহৃদরা।

সাধারণ সম্পাদক সুহৃদ সমাবেশ, ফরিদপুর

আরও পড়ুন

×