বিনোদনের অন্যতম বড় মাধ্যম সিনেমা। ঈদ উৎসবে সিনেমা দর্শকের জন্য বাড়তি আনন্দ যোগ করে। যুগ যুগ ধরে ঈদ উৎসবে দর্শক নতুন নতুন সিনেমা দেখে খুঁজে পান অন্যরকম আমেজ। তাইতো ঈদকে কেন্দ্র করে ছবি নির্মাণের ক্ষেত্রে থাকে নির্মাতাদের বাড়তি প্রস্তুতি। সাধারণত বড় বাজেটের ছবিগুলো মুক্তি পায় ঈদ উৎসবেই। উৎসব হিসেবে বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতারা এখন পর্যন্ত ঈদকে 'সেরা সময়' বলে মনে করেন। তাই এই সময় নিজেদের সেরা ছবি মুক্তি দিতে চান সবাই। মুক্তি পাওয়া ছবিতেও থাকে ঈদের আনন্দমুখর আবহ। ঈদ এলেই মুক্তি পায় একাধিক নতুন ছবি। কারণ ঈদ বিনোদনের অন্যতম অনুষঙ্গ হচ্ছে ছবি দেখা। আসন্ন ঈদুল আজহা ১০ দিন আগেও মুক্তি চূড়ান্ত ছিল অনন্ত জলিলেল 'দিন দ্য ডে'। এরপর চলতি সপ্তাহে সেন্সর ছাড়পত্র পেয়ে মুক্তির চূড়ান্ত তালিকায় আসে আরও দুটি ছবি। সেগুলো হলো রোশান-পূজার 'সাইকো' এবং বিদ্যা সিনহা মীম, শরিফুল রাজ ও ইয়াশ রোহান অভিনীত 'পরাণ'। এবারের ঈদের ছবি নিয়ে দর্শকদের মাঝে আশার পাশাপাশি কিছুটা হতাশাও তৈরি হয়েছে। কারণ দর্শকরা যে নায়কের ওপর ভরসা করে ছবি দেখতে হলে আসেন। এবার তিনি অনুপস্থিত। এবারের ঈদে শাকিব খানের পাশাপাশি অনুপস্থিত আছেন আরিফিন শুভ, বাপ্পি চৌধুরী ও সিয়াম আহমেদ। তাই ঈদের ছবির বিনোদন নিতে অনন্ত জলিল-বর্ষা, রোশান-পূজা চেরি ও শরিফুল রাজ-মিম ও ইয়াশ রোহানের ওপরই ভরসা রাখতে হচ্ছে সিনেমাপ্রেমীদের।
দিন দ্য ডে
এই ঈদের আলোচিত ছবি 'দিন দ্য ডে'। ছবিটি পরিচালনা করেছেন ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম। এতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা ও প্রযোজক অনন্ত জলিল এবং বর্ষা। অনন্ত জলিল জানান, ১০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে 'দিন দ্য ডে'। বাংলাদেশ ও ইরানের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে ছবিটি। যেখানে ইরানের বেশি বিনিয়োগ রয়েছে। তিনি বলেন, 'দীর্ঘদিন ধরে দর্শকরা এ সিনেমার জন্য অপেক্ষা করছেন। এবার দর্শকদের অপেক্ষার অবসান ঘটছে। আশা করছি ছবিটি সবার ভালো লাগবে।' জানা গেছে, বাংলাদেশ, তুরস্ক, আফগানিস্তান, ইরানসহ বেশ কয়েকটি স্থানে ছবিটির দৃশ্যধারণ হয়েছে।
'পরাণ'
আলোচিত রিফাত হত্যার সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে পরাণ। তরুণ পরিচালক রায়হান রাফীর পরিচালনায় এতে অভিনয় করেছেন শরিফুল রাজ, বিদ্যা সিনহা মীম এবং ইয়াশ রোহান। দুই বছর আগে ছবিটির দৃশ্যধারণ হলেও করোনার কারণে এতদিন মুক্তি পায়নি। নতুন এই ছবি নিয়ে আশাবাদী মীম। তিনি বলেন, 'সবাইকে সিনেমা হলে এসে পরাণ দেখার আমন্ত্রণ জানাই। কারণ ছবিটি আপনাদের কাছে ভালো লাগবে।
সাইকো
গত ঈদে মুক্তি পায় পূজা চেরির দুটি ছবি। এবার মুক্তি পাচ্ছে একটি। অনন্য মামুন পরিচালিত 'সাইকো' ছবিতে তাঁর সহশিল্পী রোশান। পরিচালক অনন্য মামুন আরও বলেন, 'আমরা মুক্তির জন্য পুরোপুরি প্রস্তুত। আমাদের বিশ্বাস, দর্শকরা ছবিটি বেশ পছন্দ করবেন। সাইকো প্রযোজনা করেছে আরবিএস এন্টারটেইনমেন্ট ও সেলিব্রেটি প্রোডাকশন।