‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ প্রতিপাদ্য নিয়ে শুরু হয়েছে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। ঊনিশতম এই আসর উৎসর্গ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এই উৎসবে অংশ নিয়েছে ফাখরুল আরেফীন খান পরিচালিত চলচ্চিত্র ‘গণ্ডি’। আগামীকাল (২২ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় কেন্দ্রীয় গণগ্রন্থাগার মিলনায়তনে ছবিটির প্রদর্শনী অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ছবির পরিচালক। 

গত বছরের ৭ ফেব্রুয়ারি দেশের প্রায় ২০টি সিনেমা হলে মুক্তি পায় ফাখরুল আরেফীন খানের ‘গণ্ডি’। শুভজিৎ রায়ের ‘পথের সাথী’ গল্প অবলম্বনে নির্মিত এই ছবির গল্প দুই অচেনা বয়স্ক মানুষকে ঘিরে।

তারা বাড়িতে একা থাকেন। তাদের ছেলেমেয়েরা বিদেশে নিজেদের মতো ব্যস্ত। কোনো একদিন এই দুজনের পরিচয় হয়। আলাপ হয়। নিজের সিদ্ধান্তে তারা বাচতে চায়। তাদের সিদ্ধান্তে বাঁধা হয়ে দাঁড়ায় পরিবারের মানুষরা।

রোমান্টিক কমেডি ঘরানার ‘গণ্ডি’ ছবির প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী ও বাংলাদেশের সুবর্ণা মুস্তাফা।

আরও অভিনয় করেছেন মোহাম্মদ বারী, অপর্ণা ঘোষ, মাজনুন মিজান, শুভাষীষ ভেীমিক, পায়েল মুখার্জি। যুক্তরাজ্যের লন্ডনের ভ্যালেন্টাইন পার্ক, ইল ফোর্ড, ইস্ট চ্যাপেল, এন ফিল্ড, পিকাডলি সার্কাস ছাড়াও ঢাকা ও কক্সাজারের বেশ কয়েকটি লোকেশনে চিত্রায়িত হয়েছে ‘গণ্ডি’।