করোনাভাইরাসের কারণে স্থবির হয়ে পড়েছিলো পুরো বিশ্ব। এক দেশ থেকে অন্য দেশ বিচ্ছিন্ন  হয়ে পড়েছিলে৷ ক্ষুদ্র এই অণুজীবের ভয়ে স্টেডিয়ামের খেলা ও কনসার্ট  থেকে শুরু করে বড় বড় সব বৈশ্বিক আয়োজন বন্ধ হয়ে পড়ে৷ স্কুল, কলেজ, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় নেতিয়ে পড়ে বিশ্বের অর্থনৈতিক কর্মকাণ্ড৷ 

এই পরিস্থিতির কারণে ২০২০ সালে কনসার্ট ইন্ডাস্ট্রিতে ২ লাখ ৫৪ হাজার কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে বলে এক প্রতিবেদন প্রকাশ করেছে ভ্যারাইটি ম্যাগাজিন। 

প্রতিবেদনে জানানো হয়, বছরের শুরুতে ধারণা করা হয়েছিল, ২০২০ সালে বক্স-অফিস রেকর্ড ১২.২ বিলিয়ন ডলার আয় করবে। সে ধারণার গুড়ে বালি! করোনার প্রভাবে মার্চ মাসে ইন্ডাস্ট্রি পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ায় আয় তো দূরের কথা, ক্ষতির মুখে পড়েছে  ৯.৭ বিলিয়ন ডলার। 

ভ্যারাইটি আরও জানায়, করোনায় চলতি বছর গ্লোবাল লাইভ ইভেন্ট ইন্ডাস্ট্রি ৩০ বিলিয়ন ডলারেরও বেশি (প্রায় ২ লাখ ৫৪ হাজার কোটি টাকা) ক্ষতির মুখে পড়েছে।  এরমধ্যে শুধু বক্স অফিসে ক্ষতিই ৯.৭ বিলিয়ন ডলার। লাইভ-এন্টারটেইনমেন্ট ইন্ডাস্ট্রি পাবলিকেশন 'পোলস্টার' এর বরাতে প্রতিবেনে প্রকাশ করেছে ভ্যারাইটি। 

যে ৩০ বিলিয়ন ডলার ক্ষতির হিসেব দেখানো হচ্ছে, তা অবিবৃত ইভেন্ট এবং স্পন্সরশিপ, টিকেট বিক্রি, বাণিজ্য, পরিবহন, রেস্তোরাঁ, হোটেলসহ  আনুষঙ্গিক খাত থেকে আসা উপার্জনের বিচারে করা হয়েছে। 

এদিকে, লাইভ বিজনেসে সরাসরি ক্ষতির পরিমাণ ১ লাখ ৪৭ হাজার মার্কিন ডলার জানিযেছে  ২০১৮ সালের প্রাইসওয়াটারহাউসকুপারস গ্লোবাল এন্টারটেইনমেন্ট অ্যান্ড মিডিয়া আউটলুক ২০১৮-২০২২ রিপোর্ট এবং ব্যুরো অব ইকোনোমিক অ্যানালাইসিস অ্যান্ড ন্যাশনাল এন্ডোমেন্ট ফর দ্য আর্টসের ২০১৭ আর্টস অ্যান্ড কালচারাল ইকোনোমিক অ্যাকটিভিটি গবেষণার সূত্র ধরে পোলস্টার জানিয়েছে এ তথ্য। 



মন্তব্য করুন