তরুণ নির্মাতাদের জন্য কানের বিশেষ উদ্যোগ

প্রকাশ: ১১ মার্চ ২০২০     আপডেট: ১১ মার্চ ২০২০   

বিনোদন ডেস্ক

তরুন নির্মাতাদের উৎসাহ দেয়ার জন্য কান চলচ্চিত্র আয়েঅজক কতৃপক্ষ প্রতিবছরই বিভিন্ন উদ্যোগ নিয়ে থাকে। তরুনদের জন্য আয়োজন করা হয় বিভিন্ন সভা-সেমিনার এবং উৎসব চলাকালিন তিনদিন ফ্রি এন্ট্রির সুযোগ।

পাশাপাশি নবীন নির্মাতা যদি মনে করে বিশ্ব চলচ্চিত্রে ভূমিকা রাখতে পারবে তাহলে তাকেও উৎসাহ দেয়া হয়। সে ধরনের চলচ্চিত্র আলাদাভাবে প্রদর্শন ও বিপণনের ব্যবস্থা করা হয়। কানের তেমনই একটি কার্যক্রম 'সিনেফোনডেশন অ্যাটেলার'। এ বছর হতে যাচ্ছে এর ১৬তম প্রকল্প।

এখানে বিশ্বের ১৫টি দেশ থেকে ১৫টি চলচ্চিত্র স্ট্ক্রিপ্ট নির্বাচিত হয়েছে। যেগুলো পরিচালনা করবেন উদীয়মান পরিচালকরা। ২০০৫ সাল থেকে সৃজনশীল চলচ্চিত্র ও চলচ্চিত্রে তরুণ প্রজন্মের উত্থানকে এগিয়ে নিতে শুরু হয় 'সিনেফোনডেশন অ্যাটেলার'র। এ কার্যক্রমের আওতায় এখন পর্যন্ত ২৩৩টি চলচ্চিত্রকে তারা নানারকম অনুদান ও সহায়তা করেছে। এর মধ্যে ১৭১টি ইতোমধ্যে সিনেমা হলে মুক্তি পেয়েছে এবং ১৪টি বর্তমানে প্রি-প্রডাকশন পর্যায়ে রয়েছে।

উল্লেখ্য, এবার বসবে কান চলচ্চিত্র উৎসবের ৭৩তম আসর। চলবে ১২ থেকে ২৩ মে। 'সিনেফোনডেশন অ্যাটেলার'র জন্য নির্বাচিত ছবির পরিচালকরা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রযোজকদের তাদের ছবি নিয়ে ব্রিফ করবেন। আর এটি অনুষ্ঠিত হবে ১৪ থেকে ২১ মে।