বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরী (এস কে সুর) ও সাবেক নির্বাহী পরিচালক শাহ আলমকে মঙ্গলবার জিজ্ঞাসাবাদ করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গত ২৪ মার্চ তাদের কাছে পাঠানো দুদক উপপরিচালক গুলশান আনোয়ার প্রধানের স্বাক্ষরিত নোটিশে তাদেরকে এদিন সকাল ১০টায় ঢাকায় দুদকের প্রধান কার্যালয়ে হাজির হতে বলা হয়েছে।

দুদকের মামলার আসামি পলাতক রিলায়েন্স ফাইন্যান্সের সাবেক এমডি প্রশান্ত কুমার (পিকে) হালদার ও অন্যদের বিরুদ্ধে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ওই আর্থিক প্রতিষ্ঠানের অর্থ আত্মসাতের অভিযোগ প্রসঙ্গে তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হবে।

জানা গেছে, জালিয়াতি করে ভুয়া কাগজপত্র তৈরি করে অস্তিত্বহীন প্রতিষ্ঠানের জন্য ঋণের নামে রিলায়েন্স ফাইন্যান্সের হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগ অনুসন্ধান করছে দুদক। প্রতিষ্ঠানের অর্থ আত্মসাতে বাংলাদেশ ব্যাংকের সাবেক ওই দুই কর্মকর্তার যোগসাজশ রয়েছে বলে দুদকের অনুসন্ধান কর্মকর্তার কাছে তথ্য রয়েছে।

গত ২৪ মার্চ ঢাকার সেগুনবাগিচায় ইস্টার্ন উলানিয়া ভবনস্থ এস কে সুরের বাসার ঠিকানা এবং বাসাবোর ৯৮ পূর্ব রাজারবাগের শাহ আলমের বাসার ঠিকানায় তলবি ওই নোটিশটি পাঠানো হয়। নোটিশে বলা হয়, অভিযোগটির সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে তাদের বক্তব্য শোনা ও গ্রহণ করা একান্ত প্রয়োজন।

দুদক আইনের ১৯ ও ২০ ধারা ও কমিশন বিধিমালার ২০ বিধিসহ ফৌজদারি কার্যবিধির ১৬০ ধারায় তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হবে।