দেশে স্বর্ণের দামে নতুন রেকর্ড

প্রকাশ: ০৬ আগস্ট ২০২০     আপডেট: ০৬ আগস্ট ২০২০   

সমকাল প্রতিবেদক

রেকর্ড গড়া স্বর্ণের দামে নতুন রেকর্ড তৈরি হলো। বিশ্ববাজারে স্বর্ণের দাম ঊর্ধ্বমুখী থাকায় দেশের বাজারেও নতুন করে এর মূল্য নির্ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার থেকে ভালো মানের স্বর্ণের দাম বাড়ছে ভরিতে ৪ হাজার ৪৩৩ টাকা। দেশের ইতিহাসে স্বর্ণের এটিই সর্বোচ্চ দাম।

বুধবার রাতে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বর্ণ ব্যবসায়ীরা বলছেন, মাত্র ১৩ দিনের ব্যবধানে দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ল। করোনাভাইরাস মহামারির মধ্যেই অলংকার তৈরির এ ধাতুর দাম এখন আকাশচুম্বী। আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কারণে দেশের বাজারেও বেড়েছে বলে জানিয়েছে বাজুস।

সংগঠনের সভাপতি দিলিপ কুমার আগারওয়ালা বলেছেন, বিশ্ববাজারে স্বর্ণের দাম অস্বাভাবিক বেড়েছে। এ কারণে দেশের বাজারেও এর দাম বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, করোনাভাইরাসের জন্য অনেকে নিরাপদ বিনিয়োগের জায়গা পাচ্ছেন না। এই পরিস্থিতিতে স্বর্ণকে একমাত্র ভরসা মনে করে কিনছেন কেউ কেউ। চাহিদা বাড়ার কারণেই দাম বাড়ছে। 

বাজুস নির্ধারিত নতুন দর অনুযায়ী, ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ (১১ দশমিক ৬৬৪ গ্রাম) বৃহস্পতিবার থেকে সারা দেশে বিক্রি হবে ৭৭ হাজার ২১৬ টাকা দরে, যা আগে ছিল ৭২ হাজার ৭৮৩ টাকা। ২১ ক্যারেটের প্রতিভরি স্বর্ণ বিক্রি হবে ৭৪ হাজার ৬৭ টাকা দরে, যা আগে ছিল ৬৯ হাজার ৬৩৪ টাকা এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ বিক্রি হবে ৬৫ হাজার ৩১৯ টাকা দরে, যা আগে ছিল ৬০ হাজার ৮৮৬ টাকা। 

আর সনাতনি স্বর্ণ প্রতি ভরি বিক্রি হবে ৫৪ হাজার ৯৯৬ টাকা দরে, যা আগে ছিল ৫০ হাজার ৫৬৩ টাকা। অপরিবর্তিত রয়েছে ২১ ক্যারেট ক্যাডমিয়াম রূপার দর, যা প্রতি ভরি বিক্রি হচ্ছে ৯৩৩ টাকা দরে।