জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে ফরিদপুরে বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নিয়েছে ‘এএনডি-ইউ ফোরাম’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। শুক্রবার বেলা ১১টার দিকে আনুষ্ঠানিকভাবে ওই কর্মসূচির উদ্বোধন করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বিপুল চন্দ্র দাস।

ফরিদপুর সদর উপজেলার পদ্মা নদীতীরবর্তী অবহেলিত চরাঞ্চলের বিশিষ্ট নাগরিকদের এই সংগঠনের উদ্যোগে সমাজসেবামূলক ও মানবিক বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়ে থাকে। এরই ধারাবাহিকতায় সদর উপজেলার আলিয়াবাদ, ডিক্রির চর, নর্থ চ্যানেল, অম্বিকাপুর ও চর মাধবদিয়া ইউনিয়নের বিভিন্ন স্থানে বৃক্ষের চারা রোপণের উদ্যোগ নেয় সংগঠনটির নেতারা।

ফরিদপুর শহরের সিএন্ডবি ঘাট-সংলগ্ন আইজুদ্দিন মাতবরের কান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে উদ্বোধনী অনুষ্ঠান শেষে মোট সাত হাজার বনজ, ফলদ ও ঔষধি গাছের চারা ওই পাঁচ ইউনিয়নের চেয়ারম্যানদের কাছে হস্তান্তর করা হয়। বিদ্যালয় প্রাঙ্গণেও অতিথিরা কয়েকটি গাছের চারা রোপণ করেন।

অনুষ্ঠানে ‘এএনডি-ইউ ফোরাম’এর সভাপতি কর্নেল ফারুক ইয়া আজমের সভাপতিত্বে বক্তব্য রখেন সমকাল প্রকাশক ও ফোরামের প্রধান উপদেষ্টা আবুল কালাম আজাদ, ফোরামের সাধারণ সম্পাদক হায়দার আলী, অনুষ্ঠান আয়োজক কমিটির আহ্বায়ক আবু সায়েম প্রমুখ।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বিপুল চন্দ্র দাস তার বক্তব্যে বলেন, ‘এএনডি-ইউ ফোরাম’এর মতো সংগঠন প্রতিটি এলাকায় গড়ে তোলা প্রয়োজন। স্থানীয় মানুষের জীবনমান উন্নয়ন ও বাসিন্দাদের মাঝে সম্প্রীতি বাড়াতে এ ধরনের উদ্যোগের কোনো বিকল্প নেই।