বিপুল ভোটে জয়ী আতিকুল

প্রকাশ: ০১ মার্চ ২০১৯     আপডেট: ০১ মার্চ ২০১৯      

সমকাল প্রতিবেদক

বৃহস্পতিবার ভোট দিয়ে বিজয় চিহ্ন দেখান আতিকুল ইসলাম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে অনুষ্ঠিত উপনির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম।

বেসরকারিভাবে ঘোষিত ফল অনুযায়ী, বৃহস্পতিবার বহুল প্রতীক্ষিত এ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী আতিকুল ইসলাম পেয়েছেন ৮ লাখ ৩৯ হাজার ৩০২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী শাফিন আহমেদ পেয়েছেন মাত্র ৫২ হাজার ৪২৯ ভোট। এ দু'জন ছাড়াও মেয়র পদে এনপিপির আনিসুর রহমান দেওয়ান (আম) পেয়েছেন ৮ হাজার ৬৯৫ ভোট, পিডিপির শাহীন খান (বাঘ) পেয়েছেন ৮ হাজার ৫৬০ ভোট ও স্বতন্ত্র প্রার্থী আব্দুর রহিম (টেবিল ঘড়ি) পেয়েছেন ১৪ হাজার ৪০ ভোট। 

জাতীয় সংসদ নির্বাচনের ফলাফলে বিক্ষুব্ধ বিএনপিসহ অধিকাংশ দলের বর্জনের ফলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনের আমেজ অনেকটাই ফিকে হয়ে যায়। বৃহস্পতিবার তার প্রভাব দেখা যায় ভোটকেন্দ্রগুলোতে। ভোটার উপস্থিতি তুলনামূলকভাবে কম ছিল। তবে যে ভোট পড়েছে তাতেই বিপুল ব্যবধানে নির্বাচিত হয়েছেন আতিকুল ইসলাম। ভোট গণনা শেষে বৃহস্পতিবার গভীর রাতে বেসরকারিভাবে ফলাফল ঘোষণা করা হয়।

ডিএনসিসির মেয়র পদে উপনির্বাচন ও দুই সিটির বর্ধিত অংশ মিলিয়ে ৩৬ ওয়ার্ডে ভোটার প্রায় ৩৫ লাখ। তবে অধিকাংশ কেন্দ্রে ভোটারের দীর্ঘলাইন চোখে পড়েনি। মেয়র পদে দলীয় প্রতীকে ভোট হলেও অধিকাংশ দলের বর্জনে ডিএনসিসির মেয়র পদে নির্বাচনে কোনো উত্তাপ দেখা যায়নি। তবে যেসব এলাকায় কাউন্সিলর প্রার্থী ছিলেন সেখানে ভোটারের উপস্থিতি দেখা গেছে।

উপনির্বাচনের পাশাপাশি ঢাকার দুই সিটির ১৮টি করে মোট ৩৬টি নতুন ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোট হয়েছে। পাশাপাশি ঢাকা উত্তরের ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদে উপনির্বাচন দেওয়া হয়। দিনের শুরুতে বৈরী আবহাওয়ার কারণে অধিকাংশ কেন্দ্র ছিল ফাঁকা। দুই সিটি মিলিয়ে এক হাজার ৭০০টির বেশি কেন্দ্রে ভোট নেওয়া হয়েছে। ভোট শেষে সংবাদ সম্মেলনে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, তার ধারণা ৫০ শতাংশ ভোট পড়েছে। 

বৃহস্পতিবার বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণের আনুষ্ঠানিকতা শেষে কেন্দ্রেই ভোট গণনা শুরু হয়। এরপর রাজধানীর মহানগর নাট্যমঞ্চে ঢাকা দক্ষিণ সিটির ১৮টি ওয়ার্ডের ফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল এবং শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উত্তর সিটির মেয়র ও কাউন্সিলর পদের ফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম।

ঢাকা উত্তরের ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ১১৬ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৪৫ জন প্রার্থী ছিলেন। দক্ষিণের ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ১২৫ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ২৪ জন প্রার্থী ছিলেন। ঢাকা উত্তরের ২১ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোটের লড়াইয়ে ছিলেন সাতজন।

বৃহস্পতিবার সারাদিন রাজধানীবাসীর আলোচনায় ছিল ভোটারদের কম উপস্থিতির বিষয়টি। তবে ইসি কর্মকর্তারা বলছেন, উপনির্বাচনে এমনিতেই ভোটার উপস্থিতি কম থাকে। তার ওপর কয়েকটি দলের বর্জন আর বৃষ্টির কারণে ভোটাররা আগ্রহী হননি কেন্দ্রে আসতে। নতুন ওয়ার্ডগুলোতে ভোটার উপস্থিতি ছিল তুলনামূলকভাবে ভালো। 

এদিকে, প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বৃহস্পতিবার সকালে ভোট দেওয়ার পর বলেছেন, ভোটকেন্দ্রে ভোটার না আসার দায় নির্বাচন কমিশনের নয়। এ দায় রাজনৈতিক দলগুলো ও প্রার্থীদের।।

বিষয় : ডিএনসিসি মেয়র আওয়ামী লীগ আতিকুল ইসলাম উপনির্বাচন