সম্প্রতি বন্ধ হয়ে যাওয়া রুশ পত্রিকা 'নোভায়া গেজেতা'র সম্পাদক দিমিত্রি মুরাতভ যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের জন্য ২০২১ সালে পাওয়া নোবেল পদক বিক্রি করে দিয়েছেন। নিলামে পদকটির দাম ওঠেছে রেকর্ড ১০ কোটি ৩৫ লাখ ডলার।

বিক্রির পুরো অর্থ ইউনিসেফের মাধ্যমে ইউক্রেনের বাস্তুচ্যুত শিশুদের জন্য খরচ করা হবে। নিলাম সংস্থা হেরিটেজ অকশনস এক বার্তায় গণমাধ্যমকে জানিয়েছে, সোমবার নিউইয়র্কে পদকটির নিলাম হয়। ঘটনাক্রমে দিনটি ছিল বিশ্ব শরণার্থী দিবস। খবর এএফপির। 

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। সেই অভিযান নিয়ে মুরাতভের পত্রিকা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তার সরকারের তীব্র সমালোচনা করে। এ বিষয়ে ক্রেমলিন তাকে সতর্ক করে এবং এক পর্যায়ে গত মার্চে পত্রিকাটি বন্ধ হয়ে যায়।

এদিকে এএফপি জানিয়েছে, মুরাতভের পদকটির নিলাম মূল্য এখন পর্যন্ত নোবেল পদক বিক্রির সব রেকর্ড ছাড়িয়েছে। এর আগে নিলামে নোবেল পদক বিক্রি হয়েছিল সর্বোচ্চ ৫০ লাখ ডলারে।

হেরিটেজ অকশনস'র বার্তায় বলা হয়, নোভায়া গেজেতার কর্মীদের সহায়তায় মুরাতভ আমাদেরকে তার পদকটি বিক্রির অনুমতি দিয়েছেন। তার আশা, এই অর্থ ইউক্রেনের শরণার্থীদের ওপর ইতিবাচক প্রভাব ফেলবে।'

'নোভায়া গেজেতা'র সহ-প্রতিষ্ঠাতা মুরাতভ ২০২১ সালে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার পান ফিলিপিনো সাংবাদিক মারিয়া রেসার সঙ্গে।