চট্টগ্রামের মিরসরাইয়ে স্থাপিত বঙ্গবন্ধু শিল্পনগরে প্রতিদিন ৫ কোটি লিটার পানি সরবরাহ করতে সক্ষম একটি ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট (পানি শোধনাগার) ও পানি সরবরাহ লাইন নির্মাণ করতে যাচ্ছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। ফেনীর মুহুরী রিজার্ভার থেকে সেখানে পানি সরবরাহ করা হবে। এ কাজের জন্য চীনের তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বেজা।

গতকাল মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে বেজার কার্যালয়ে যৌথ উদ্যোগ গঠিত জেডএইচইসি-বিওডব্লিউ-এসএমইডিআরআইসির সঙ্গে চুক্তি স্বাক্ষর হয় বলে প্রতিষ্ঠানটির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

দেশের প্রথম পরিকল্পিত শিল্পনগর 'বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর' চট্টগ্রামের মিরসরাই ও সীতাকুণ্ড এবং ফেনীর সোনাগাজী উপজেলায় প্রায় ৩৩ হাজার একর জমির ওপর গড়ে উঠছে। শিল্পনগরটি পুরোপুরি প্রস্তুত হলে সেখানে উৎপাদনে যাওয়ার জন্য দৈনিক পানির প্রয়োজন হবে প্রায় ১০১ কোটি লিটার।

অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, এই শিল্পনগরে বিনিয়োগকারীদের পানির আর কোনো সমস্যা হবে না। তিনি বলেন, প্রাথমিক পর্যায়ে স্বল্প সময়ের জন্য পানির চাহিদা মেটাতে ভূগর্ভস্থ পানি ব্যবহার করা হলেও পরবর্তী সময়ে সারফেস ওয়াটার বা উপরিভাগের পানি ব্যবহার করা হবে। পর্যায়ক্রমে চাঁদপুর সংলগ্ন মেঘনা-ডাকাতিয়া নদীর মিলনস্থল থেকে পাইপলাইনের মাধ্যমে পানি উত্তোলন করা হবে। এ বিষয়ে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর একটি সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন করেছে। শিগগিরই সেখান থেকে দৈনিক ১০০ কোটি লিটার পানি সরবরাহে প্রকল্প গ্রহণ করা হবে।

আশা করা হচ্ছে, এ শিল্পনগরের মাধ্যমে ১৫ লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। ইতোমধ্যে এখানে দেশি-বিদেশি প্রতিষ্ঠানের ২৩ বিলিয়ন ডলারেরও বেশি বিনিয়োগ নিশ্চিত হয়েছে। বর্তমানে ১৫টি শিল্প প্রতিষ্ঠানের নির্মাণকাজ চলমান। বেশকিছু প্রতিষ্ঠান এ বছরের মধ্যে উৎপাদনে আসবে বলে আশা করা হচ্ছে।