ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের পরিচালনায় বসা কোরবানির পশুর হাটের পার্শ্ববর্তী ব্যাংক শাখা রাত ৮টা পর্যন্ত খোলা রাখতে হবে। ঈদের আগে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবারও এসব শাখা খোলা থাকবে। ব্যাংকগুলো চাইলে পশুর হাটে অস্থায়ী বুথ বসিয়ে ব্যাংকিং সেবা দিতে পারবে। 

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা সব ব্যাংকে পাঠানো হয়েছে। সার্কুলারে বলা হয়েছে, আসন্ন পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের তত্ত্বাবধানে ও ব্যবস্থাপনায় পরিচালিত কোরবানির পশুর হাটগুলোতে অধিক সংখ্যক ব্যবসায়ীর সমাগম ঘটে। এসব হাটে বিপুল পরিমাণ নগদ অর্থের লেনদেন হয়ে থাকে। ফলে হাটগুলোতে আর্থিক লেনদেনের নিরাপত্তার বিষয়টি গুরুপূর্ণ। 

নির্দেশনায় বলা হয়েছে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের কোরবানির পশুর হাটের নিকটবর্তী শাখা, উপশাখা ৭ জুলাই পর্যন্ত বিশেষ ব্যবস্থায় বিকেল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত ব্যাংকিং কার্যক্রম চালু রাখতে হবে। ঈদের আগে সাপ্তাহিক ছুটির দুই দিন শুক্র ও শনিবার সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত স্বাভাবিকভাবে ব্যাংকিং কার্যক্রম চালু রাখতে হবে। 

নির্দেশনায় আরও বলা হয়, প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করে পশুর হাটে নিজস্ব বিবেচনায় অস্থায়ী বুথ স্থাপন করা যাবে। তবে করোনা পরিস্থিতি বিবেচনায় স্থাপিত বুথে লেনদেনের ক্ষেত্রে স্থাস্থ্য ঝুঁকি মোকাবিলায় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে। অতিরিক্ত সময়ে দায়িত্ব পালনকারী কর্মকর্তা-কর্মচারীদের বিধি মোতাবেক ভাতা দিতে হবে।