ঢাবি শিক্ষার্থীদের ‘সংকটকালীন বৃত্তি’ দিচ্ছে ডিইউডিএস

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২০   

সমকাল প্রতিবেদক

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে জনজীবনের চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। দেশের বিভিন্ন এলাকা থেকে আসা অর্থিকভাবে কিছুটা দুর্বল ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী অন্য সময় টিউশনসহ নানা খণ্ডকালীন কাজ করে জীবিকা নির্বাহ করলেও এই অবস্থায় এখন তা বন্ধ হয়ে গেছে।

এমন পরিস্থিতিতে এসব শিক্ষার্থীদের পাশে এসে দাঁড়িয়েছে ‘ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (ডিইউডিএস)। তাদের সাময়িক কিছু আর্থিক সহায়তা ‘সংকটকালীন বৃত্তি’ দেয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

উদ্যোক্তরা জানান, ডিইউডিএসের সঙ্গে সংশ্লিষ্টদের অংশগ্রহণে এটি ফান্ড গঠন করা হয়েছে। এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অর্থিক সহায়তা দেওয়া হবে। পরিস্থিতি স্বাভাবিক হলে আর্থিক সহায়তা নেওয়া শিক্ষার্থী আবার সেই টাকা ফেরত  দিতে পারবেন। এই টাকা ফেরত দেয়ার সক্ষমতা কারো না থাকলে তার কাছ থেকে তা আর ফেরত নেওয়া হবে না।শিক্ষার্থী চাইলে এ প্রক্রিয়াটি সম্পূর্ণ গোপন রাখা হবে।

ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি আব্দুল্লাহ আল ফয়সাল বলেন, ডিইউডিএস দেশের এই ক্রান্তিলগ্নে শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোকে তাদের নৈতিক দায়িত্ব হিসেবে মনে করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন হিসেবে এমন উদ্যোগ নিয়েছে সোসাইটি।

তিনি বলেন, প্রথমে বিভিন্ন এলাকায় অবস্থানরত বিতার্কিকদের দিয়ে অসহায় পরিবারের মাঝে নিত্যপণ্য সহায়তা পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত ছিল। পরে বিশ্ববিদ্যালয়ের অস্বচ্ছল শিক্ষার্থীদের কথা মনে করে তাদের সাহায্যের সিদ্ধান্ত নেওয়া হয়। এই সিদ্ধান্ত শিক্ষার্থীদের জন্য কিছুটা হলেও উপকারে আসবে।