সুপ্রভা জুঁই অনূদিত 'স্থাপত্য ভাবনা' মেলায়

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০১৮   

অনলাইন ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলা-২০১৮ তে প্রকাশিত হলো সুপ্রভা জুঁইয়ের প্রথম অনুবাদগ্রন্থ 'স্থাপত্য ভাবনা'। স্থপতি পিটার জুমথরের এ বইটি অনুবাদের পাশাপাশি এর প্রচ্ছদ ও চিত্রভাষাও জুঁইয়ের করা। 

'রোদেলা' প্রকাশনী থেকে প্রকাশিত ৮০ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ১৫০ টাকা। মেলার সোহরাওয়ার্দী উদ্যানে রোদেলার ৪৬২-৪৬৫ নম্বর স্টল থেকে ২৫% ও রকমারি থেকে ২৭% ছাড়ে এটি কেনা যাবে।

বইটি প্রসঙ্গে জুঁই বলেন, স্থপতি পিটার জুমথর ১৯৮৮ সাল থেকে ১৯৯৬ সালের মাঝে নানা সময়ে বেশ কিছু বিষয় নিয়ে, বেশ কিছু জায়গায় লেকচার 
দিয়েছেন। তাঁর পাঁচটি লেকচারের সমন্বয়ে এই বইটি। স্থাপত্যের সঙ্গে জড়িত নন এমন পাঠকেরা বইটি পড়তে পারবেন না, তা একেবারেই বলা চলে না। কারণ স্থাপত্যের বাইরে আসলে আমরা কেউই নেই।

এটি অনুবাদ করার প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, একাডেমিক শিক্ষার সঙ্গে আমার শত্রুতা সারাজীবনের। তাই স্থাপত্যবিদ্যায় পড়তে আমার একেবারেই ভালো লাগতো না। তো এই পড়াশুনা চলাকালীন একটা ছোট্ট বিরতির পর আবার যখন পড়তে আসি তখন আমার প্রিয় কাজ লেখালিখির সঙ্গে স্থাপত্যের বন্ধুত্ব করে দেওয়ার লক্ষ্যে বইটিকে বাংলায় রূপ দিতে শুরু করি। বইটিতে কোনো নির্দিষ্ট স্থাপনা নিয়ে কথা বলা হয়নি। বরং একজন সাধারণ মানুষের জায়গা থেকে সূক্ষ্ম উপলব্ধিগুলোকে পিটার এমনভাবে ধরিয়ে দিয়েছেন যে, তা একজন স্থপতির ক্ষেত্রেও নতুন। খুব সহজ করে বাংলায় লিখতে চেষ্টা করেছি। আশা করি সবার পছন্দ হবে। 

ফেসবুকে 'স্থাপত্য ভাবনা।।পিটার জুমথর।।বাংলায় সুপ্রভা জুঁই' লিখে সার্চ দিলে বইটির বিষয়ে বিস্তারিত তথ্য জানা যাবে। 

বিষয় : বইমেলা